স্টোরিয়া থেকে প্রতি সপ্তাহে আমরা চেষ্টা করছি ইকমার্সের আলোচিত খবর, পত্রিকার লিংক, ইভেন্টের লিংক, সাক্ষাৎকার এক জায়গায় নিয়ে আসার। এ সপ্তাহের আয়োজনে আমরা তুলে এনেছি এপ্রিল এর ১ তারিখ থেকে ৭ তারিখ পর্যন্ত চলা উল্লেখযোগ্য ঘটনাবলী ও ইভেন্টের খবরাখবর। চলুন এবার দেখে নেই এক নজরে এই সপ্তাহের হালহকিকত।

সপ্তাহের আলোচিত ইকমার্স ইভেন্ট

  • দেশের প্রথম অনলাইন-ভিত্তিক ফুল বিপণনকারী প্রতিষ্ঠান দেশিফুল ডটকম তাদের সেবা তালিকায় যুক্ত করেছে ‘ফ্লাওয়ার ইন এ বক্স’। বাংলাদেশ ফ্লাওয়ার ফেস্টের দ্বিতীয় দিন আনুষ্ঠানিকভাবে ‘ফ্লাওয়ার ইন এ বক্স’র উদ্বোধন করা হয়। শুক্রবার বাংলা একাডেমিতে অনুষ্ঠিত ফ্লাওয়ার ফেস্টে দেশিফুলের নতুন এই সেবা উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি রাজিব আহমেদ ও দেশিফুল ডটকমের সিইও বুশরা আলম। প্রতিদিন তাজা ফুল পৌঁছে দেওয়াই দেশীফুল ডটকম এর লক্ষ্য। ‘ফ্লাওয়ার ইন এ বক্স’ সেবায় মাসিক ১৫০০ টাকায় গোল্ডি লক ও ৮০০ টাকায় সিলভার সাইন নামে প্যাকেজ রয়েছে। একজন গ্রাহক প্রতি মাসে ৪ থেকে ৮ বার এই সেবা গ্রহণ করতে পারবেন। এছাড়া নতুন এই সেবায় দেশের ঋতু ও ফুলের উপর ভিত্তি করে প্যাকেজ সাজাবে দেশিফুল।  দেশিফুলের অফারের বিস্তারিত পাবেন এখানে
  • নানা রকম পণ্য বিক্রি করতে রাজধানীর পান্থপথে হাট বসাচ্ছেন তরুণ উদ্যোক্তারা। তাঁদের প্ল্যাটফর্ম ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ ও ই-কমার্স প্ল্যাটফর্ম আজকের ডিল এই হাটের আয়োজক। এতে সহযোগিতা করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।
    এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকার পান্থপথের সামরাই কনভেনশন সেন্টারে ৮ থেকে ১০ এপ্রিল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ হাট চলবে। হাটে প্রায় ৫০ জন উদ্যোক্তা জামা, কাপড়, খাবার, চামড়াজাত পণ্য, ইলেকট্রনিকস, ইনটেরিয়র সামগ্রী, আইটি সেবা, বই প্রদর্শন ও বিক্রি করবেন। গ্রুপের উদ্যোক্তাদের পণ্য ও সেবা সাধারণের মাঝে তুলে ধরার জন্য এই হাটের আয়োজন করা হচ্ছে। বিস্তারিত পাবেন এখানে

সপ্তাহের আলোচিত ইকমার্স খবর

  • ফেসবুক বন্ধের খবরে বিচলিত অনলাইন উদ্যোক্তাদের মুখে হাসি ফিরে এসেছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে এ ধরনের কোন পরিকল্পনা আপাতত সরকারের নেই। বাংলাদেশে কোনো ঘণ্টা বা সময়ের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ করা হচ্ছে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।ফেসবুক বন্ধ রাখার প্রস্তাবনার বিষয়ে মঙ্গলবার (০৪ এপ্রিল) সচিবালয়ে জরুরি সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী। খবরের বিস্তারিত পাবেন এখানে
  • দেশে জাতীয়ভাবে পালনের দাবি জানিয়ে ৭ এপ্রিল শুক্রবার ই-কমার্স দিবস পালন করছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। দিবসটি ২০১৫ সাল থেকে পালন করা শুরু করে ই-ক্যাব। দেশের সাধারণ জনগোষ্ঠীকে ই-কমার্স সম্পর্কে সচেতন করতে এবং অনলাইনে কেনাকাটাকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে এবার দিবসটি পালন করবে ই-ক্যাব।e-cab-storrea

    অনলাইনে কেনাকাটাকে উৎসাহী করতে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো নানা অফার ও ছাড়ের মাধ্যমে অনলাইনে ই-কমার্স দিবস উদযাপন করবে বলে জানানো হয়। ই-ক্যাব ৭ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত সদস্য প্রতিষ্ঠানকে বিভিন্ন অফার ও ছাড় দেওয়ার আহবান জানিয়েছে। ই-কমার্সকে সবার মাঝে ছড়িয়ে দেয়াই এবারের ই-কমার্স দিবসের মূলমন্ত্র।

  • জনপ্রিয় গায়ক ও অভিনেতা তাহসান অনলাইন মার্কেটপ্লেস আজকের ডিলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে কাজ শুরু করেছেন। দেশে অনলাইন শপিংকে জনপ্রিয় করা এবং অনলাইন কেনাকাটায় ক্রেতাদের আস্থা বাড়ানোর লক্ষ্যে আজকের ডিলের হয়ে কাজ করবেন তাহসান। আজকের ডিলের কার্যালয়ে ৫ এপ্রিল এ উপলক্ষে অনুষ্ঠান আয়োজন করা হয় I অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আজকের ডিলের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর ও প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিক্রেতারা।
  • সরকার তথ্যপ্রযুক্তিকে গ্রাম পর্যন্ত পৌঁছে দেয়ায় ইউনিয়ন পর্যায়ে ই-কমার্স চালুর পথ সুগম হয়েছে। তাই এখন উদ্যোক্তাদের মাধ্যমে দেশের ৪ হাজার ৫৫০টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে (ইউডিসি) ই-কমার্স চালুর পরিকল্পনা করছে সরকার।শনিবার মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘তৃণমূলের তথ্যজানালা কর্মসূচি ও তথ্যসেবা বার্তা (টিএসবি)’ আয়োজিত ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তাদের প্রতিবেদন ও ফিচার লিখন এবং আউটসোর্সিং ও ই-কমার্স বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক এসব কথা বলেন।
  • নারী উদ্যোক্তাদের ব্যাংকঋণ পাওয়া সহজ করতে জামানত ছাড়াই ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগেও এ সুযোগ ছিল, তবে সে ক্ষেত্রে গ্রুপ বা সামাজিক জামানতের বিষয়টি বিবেচনায় নেওয়ার নির্দেশনা ছিল।

    এ ছাড়া কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে নতুন উদ্যোক্তা সৃষ্টিতে সহায়ক জামানতবিহীন ১০ লাখ টাকা ঋণ প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। তবে সব অর্থায়নই হবে বাংলাদেশ ব্যাংকের পুনঃ অর্থায়ন তহবিলের আওতায়। এসব ঋণে সুদের হার হবে সর্বোচ্চ ৯ শতাংশ। খবরের বিস্তারিত পাবেন এখানে

  • নববর্ষের আনন্দকে দ্বিগুণ করে তুলতে বাংলাদেশের অন্যতম ই-কমার্স প্লাটফর্ম বাগডুম ডটকম, নিয়ে এলো দুই সপ্তাহজুড়ে অনলাইনে কেনাকাটার উৎসবমুখর আয়োজন ‘বাগডুম বৈশাখী ধুম ১৪২৪’।
    বর্ষবরণ উপলক্ষে বাগডুমে এই মূল্যছাড় উৎসব চলবে পহেলা বৈশাখ পর্যন্ত। বিশেষ আকর্ষণ হিসেবে অনলাইন কেনাকাটার এই উৎসবে অ্যাপেক্স পণ্যে থাকছে ৮০% পর্যন্ত ডিস্কাউন্ট।

এই ছিল চলতি সপ্তাহের হালচাল।  আগামী সপ্তাহে আরও আরও আয়োজন নিয়ে আপনাদের সামনে হাজির হবো এই আশাই রাখছি। আর আপনাদের নিজেদের কোন অনলাইন শপের কোন চালু অফার থাকলে তা আমাদের কে জানাতে পারেন। আমরা আমাদের সাপ্তাহিক আয়োজনে সেই অফারগুলোকে উল্লেখ করে দিবো। সবার ছুটি আনন্দে কাটুক।

(Visited 268 times, 1 visits today)
2

Comments