মাঝে সাময়িক বিরতির পর আবার ফিরে এলো দেশ ও বিদেশের ইকমার্স খবরাখবর সম্বলিত স্টোরিয়া ইকমার্স ডাইজেস্ট। ইকমার্সের আলোচিত খবর, পত্রিকার লিংক, ইভেন্টের লিংক, সাক্ষাৎকার এখন পাবেন এক জায়গাতেই। চলুন এবার দেখে নেই এক নজরে গত ১৫ দিনে ঘটে যাওয়া ইকমার্সের হালচাল।

আলোচিত ইকমার্স ইভেন্টঃ 

  • গত ১২ এপ্রিল ই-ক্যাব অফিসে বাংলাদেশ ডাক বিভাগের মাধ্যমে ই-কমার্স পণ্য ডেলিভারি শুরু করা প্রসঙ্গে একটি আলোচনা সভা আয়োজন করা হয়েছিলো. এই আলোচনা সভায় ই-ক্যাব সদস্য কোম্পানিগুলো উপস্থিত ছিলো. এই সেবা নিতে আগ্রহী ই-ক্যাব সদস্য কোম্পানিগুলোকে ই-ক্যাব এর সাথে চুক্তিবদ্ধ হতে হবে.
    আগ্রহী ই-ক্যাব সদস্য কোম্পানিগুলোকে ১৯ এপ্রিল থেকে ২০ এপ্রিল সকাল ১১ টা থেকে বিকেল ৪ টা এর মধ্যে ই-ক্যাব অফিসে এসে চুক্তিপত্রে স্বাক্ষর করার জন্য বলা হয়, চুক্তিপত্রের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট নিম্নে দেয়া হলো :
    ১. এক কপি ছবি
    ২. ভোটার আইডি কার্ড এর ফটোকপি
    ৩. কোম্পানি ট্রেড লাইসেন্স এর ফটোকপি
    ৪. ই-ক্যাব সনদপত্র এর ফটোকপি

এ সংক্রান্ত বিস্তারিত খবর পাবেন এখানে

  • ডিজিটাল মাধ্যমে লেনদেন বাড়লে তা দেশের ডিজিটাল ব্যবসায়ের উন্নয়নে অবদান রাখবে। সর্বোপরি ডিজিটাল রূপান্তরের (ট্রান্সফরমেশন) গতি ত্বরান্বিত করবে। তবে এ ক্ষেত্রে সেবাদাতা ও ব্যবহারকারীর মধ্যে সহজলভ্যতা, নিরাপত্তা ও নির্ভরতার বিষয়ে জটিলতা আছে, যা কমাতে দরকার গণসচেতনতা। রাজধানীর একটি হোটেলে গত ২০শে এপ্রিল অনুষ্ঠিত ‘ডিজিটাল ট্রানজেকশন সামিট ২০১৭’ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। গভর্নেন্স পলিসি এক্সপ্লোর সেন্টার ও র‍্যালি রাউন্ডের উদ্যোগে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

এ সংক্রান্ত বিস্তারিত খবর পাবেন এখানে

  • নবীন উদ্যোক্তাদের ‘বন্ধুর’ চলার পথে ‘অনুপ্রেরণা ও সহায়তা’ যোগাতে বই আকারে বাজারে এসেছে ‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- হাউ টু স্টার্ট উইথ…’। বুধবার রাজধানীর মহাখালীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দেশের প্রবীণ ও সফল উদ্যোক্তাদের উপস্থিতিতে বইটির মোড়ক উন্মোচন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবি মির্জা আজিজুল ইসলাম।
  • আগামী ২৪ থেকে ২৮ এপ্রিল ২০১৭ জেনেভাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (আঙ্কটাড) আয়োজিত ‘আঙ্কটাড ই-কমার্স উইক’। তৃতীয়বারের মতো আয়োজিত এই ই-কমার্স উইকে বাংলাদেশের পক্ষ থেকে অংশ নিচ্ছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল।

আলোচিত ইকমার্স খবরঃ 

  • বাংলাদেশে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে অনেক ভুয়া অ্যাকাউন্ট বা পেজ বন্ধ হয়ে গেছে। তবে ভুয়া অ্যাকাউন্টের সঙ্গে অনেক প্রকৃত অ্যাকাউন্টও বন্ধ হয়ে গেছে বলে অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন। ভুয়া বা ফেক অনেক অ্যাকাউন্ট বন্ধ হলেও প্রকৃত ব্যবহারকারীদের অ্যাকাউন্ট কেন বন্ধ হচ্ছে, তাঁর কোনো সুস্পষ্ট উত্তর সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো দিতে পারেনি। প্রথম প্রথম এই বিষয়টি নিয়ে শঙ্কা থাকলেও পরবর্তিতে ফেসবুক কেন্দ্রিক উদ্যোক্তারা খুশিই হয়েছেন বরং। কারণ হিসেবে তাঁরা বলছেন, ফেসবুকভিত্তিক ই-কমার্স পেজে লাইক কিছুটা কমলেও এতে ব্যবসায় কোনো নেতিবাচক প্রভাব পড়েনি। উল্টো ভুয়া অ্যাকাউন্ট বন্ধ হওয়ায় ফেসবুকে অনলাইন বিজ্ঞাপন খাতে তাঁদের খরচ কমেছে।ই-কমার্স ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, ফেসবুকে ই-কমার্স পেজের প্রচারণার জন্য বিজ্ঞাপন দিতে একটি নির্দিষ্ট খরচ হয়। ফেসবুকে যত বেশিসংখ্যক ব্যবহারকারী একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখবেন, বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানকে তত বেশি অর্থ গুনতে হয়। এ ক্ষেত্রে খরচ ভুয়া ও প্রকৃত অ্যাকাউন্টের জন্য একই রকম।

প্রথম আলোতে বিস্তারিত খবরের লিংক পাবেন

  • ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই নির্বাচনে (২০১৭-১৯) শফিউল ইসলাম মহিউদ্দিনের নেতৃত্বাধীন সম্মিলিত গণতান্ত্রিক পরিষদের প্যানেল ঘোষণা করা হয়েছে। প্যানেলে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮ জন এবং চেম্বার গ্রুপ থেকে ১৮ জনের নাম ঘোষণা করা হয়। ই-কমার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে প্রার্থী হয়েছেন এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী শমী কায়সার।
  • বিনিয়োগগুরু ওয়ারেন বাফেটকে সরিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন জেফ বেজোস। তিনি বহুজাতিক ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গের শীর্ষ ১০ ধনীর তালিকায় বেজোস এখন আছেন ২ নম্বরে, ওয়ারেন বাফেট ৩ নম্বরে।
  • সিটি ব্যাংকের সঙ্গে ই-কমার্স চুক্তি করেছে চালডাল লিমিটেড। সম্প্রতি ঢাকার একটি মিলনায়তনে এ চুক্তি হয়। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন- সিটি ব্যাংকের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট (ইভিপি) ও হেড অব কার্ডস মাজহারুল ইসলাম এবং   চালডাল লিমিটেডের কো-ফাউন্ডার ও সিইও জিয়া আশরাফ।

    চুক্তির ফলে এখন থেকে সিটি ব্যাংক আমেরিকান এক্সপ্রেস কার্ড মেম্বাররা সারা বছর চালডাল.কম-এ কেনাকাটায় ৫শতাংশ ছাড় পাবেন। খবরের বিস্তারিত পাবেন এখানে

    এই ছিল মোটামুটি গত দুই সপ্তাহের হালচাল।  আগামী সপ্তাহে আরও আরও আয়োজন নিয়ে আপনাদের সামনে হাজির হবো এই আশাই রাখছি। আর আপনাদের নিজেদের কোন অনলাইন শপের কোন চালু অফার থাকলে তা আমাদের কে জানাতে পারেন। আমরা আমাদের সাপ্তাহিক আয়োজনে সেই অফারগুলোকে উল্লেখ করে দিবো। সবার ছুটি আনন্দে কাটুক।

 

 

(Visited 216 times, 1 visits today)
0

Comments