দেশ-বিদেশের ইকমার্স খবরাখবর সম্বলিত সাপ্তাহিক আয়োজন স্টোরিয়া ইকমার্স ডাইজেস্ট। ইকমার্সের আলোচিত খবর, পত্রিকার লিংক, ইভেন্টের লিংক, সাক্ষাৎকার এখন পাবেন এক জায়গাতেই। চলুন এবার দেখে নেই এক নজরে গত ৭ দিনে ঘটে যাওয়া এবং আসছে সপ্তাহের ইকমার্সের হালচাল।

আলোচিত ইকমার্স খবরঃ

  • ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের ২০১৭-১৯ মেয়াদের নির্বাচনে ইকমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ই-ক্যাব) পক্ষ থেকে প্রথমবারের মত পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন অভিনেত্রী শমী কায়সার। ই-ক্যাবের উপদেষ্টা শাফকাত হায়দারও পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন। এছাড়াও ই-ক্যাব মেম্বার কোম্পানি বাগডুম এর চেয়ারম্যান এবং বেসিসের সাবেক প্রেসিডেন্ট শামীম আহসান দ্বিতীয় বারের মত এফবিসিসিআই এর পরিচালক হয়েছেন। খবরে বিস্তারিত।
  • বাংলাদেশে ব্যবসা লাভজনক ও টেকসই না হওয়ায় গত ১৭ মে ২০১৭ বুধবার থেকে বন্ধ হয়ে গেছে ক্লাসিফাইড বা শ্রেণিবদ্ধ বিজ্ঞাপনের ওয়েবসাইট এখানেই ডটকম। টেলিনর, স্কিবিস্টেড ও ন্যাসপারের যৌথ মালিকানায় পরিচালিত এই প্রতিষ্ঠান বন্ধের সংবাদ ১৫ মে টেলিনরের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়। এখানে উল্লেখ্য যে বাংলাদেশে নতুন ধারণা হিসেবে ২০০৫ সালে ওয়েব এবং মোবাইল ফোনের খুদে বার্তাভিত্তিক শ্রেণিবদ্ধ বিজ্ঞাপনের মাধ্যমে পণ্য কেনাবেচার সেবা চালু করে ‘সেলবাজার’, যা ২০১০ সালে টেলনরের কাছে বিক্রিত হয়ে পরবর্তীতে ‘এখানেই’ নামে আত্মপ্রকাশ করে।
  • ২০ বছর আগে ১৯৯৭ এর ১৫ মে পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে যাত্রা শুরু করা আমাজন বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম প্রতিষ্ঠান। আমাজন যুক্তরাষ্ট্রের বৃহত্তম অনলাইন রিটেইলার আর বিশ্বের শীর্ষস্থানীয় ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠান। শুরুর সময় ৪৩৮ মিলিয়ন ডলার মূল্যমানের কোম্পানিটির শেয়ার ভ্যালু বেড়ে এখন হয়েছে ৪৬০ বিলিয়ন ডলারে! ২০১৫ সালের পর থেকে আমাজনের শেয়ারের দাম ১৭৩ শতাংশ বেড়েছে! ২০ বছর পূর্তি উপলক্ষ্যে আমাজনের এই ক্রমবর্ধমান এগিয়ে চলার গল্প বিশ্লেষণ করা হয়েছে এখানে। সম্প্রতি প্রথম আলোতেও আমাজনের উপর বিস্তারিত একটি প্রতিবেদন প্রকাশিত হয়।
  • সম্প্রতি সুপরিচিত সুপারশপ ‘মিনাবাজার’ তাদের অনলাইন কার্যক্রমের যাত্রা শুরু করলো। তাদের সার্ভিস এখন শুধুমাত্র ঢাকা এবং চট্টগ্রামে পাওয়া যাবে। পণ্য অর্ডার করা যাবে তাদের ওয়েবসাইট Meenaclick থেকে। ৮০০ টাকার উপরে বাজার করলে থাকছে ফ্রি ডেলিভারি।
  • অনলাইনে পণ্য কেনাবেচার চাহিদা বৃদ্ধির ব্যাপারটি মাথায় রেখে শুধু ‘মিনাবাজার’ ই নয়, অন্যান্য সুপ্রতিষ্ঠিত রিটেইল সুপারশপগুলোও অনলাইনে বিক্রির পরিকল্পনায় আছে। খুব শীঘ্রই শুরু হবে ‘স্বপ্ন’ এবং ‘আগোরা’র অনলাইন যাত্রা। আর গ্রোসারি পণ্যের অনলাইন বাজারে ইতিমধ্যে জনপ্রিয়তা পেয়েছে ‘চালডাল’ এবং ‘অথবা’। সুপারশপগুলোর অনলাইন কার্যক্রম নিয়ে ডেইলি স্টারের প্রতিবেদন পড়ুন এখানে
  • বিশ্বব্যাপী জনপ্রিয়তার সুবাদে গত কয়েক বছরে বাংলাদেশেও একে একে গড়ে উঠেছে প্রচুর ই-কমার্স সেবা প্রতিষ্ঠান। স্থানীয় উদ্যোক্তাদের পাশাপাশি বিনিয়োগে এগিয়ে আসছে বিদেশী প্রতিষ্ঠানও। অল্প সময়ের মধ্যে বেশ প্রবৃদ্ধিও হয় এ খাতে। কিন্তু যেভাবে প্রতিযোগিতা শুরু হয় সে তুলনায় সেবার মান না বাড়ায় ক্রেতাদের আস্থা অর্জনে ব্যর্থ হয় অনেক উদ্যোগ। বাংলাদেশের অনলাইন বাজার নিয়ে বনিকবার্তার গবেষণা প্রতিবেদন এখানে

 

এই ছিল সপ্তাহের ই-কমার্সের হালচাল। আগামী শুক্রবার নতুন সপ্তাহের খবরাখবর নিয়ে আপনাদের সামনে হাজির হবো। আর আপনাদের নিজেদের কোন অনলাইন শপের ইভেন্ট নিউজ বা কোন চালু অফার থাকলে তা আমাদের কে জানাতে পারেন এখানে। সবার ছুটি আনন্দে কাটুক।

(Visited 165 times, 1 visits today)
0

Comments