ই-কমার্স ওয়েবসাইটের বিক্রি বাড়ানোর জন্য অনেক রকমের মার্কেটিং এর উপায় আছে। তবে ই-কমার্স ওয়েবসাইটের বিক্রি যেহেতু অনলাইন বা ইন্টারনেট এর উপর নির্ভরশীল, কাজেই ই-কমার্স ওয়েবসাইটের বিক্রি বাড়ানোর জন্য ইন্টারনেট ভিত্তিক মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং এর উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হয়।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও ডিজিটাল মার্কেটিং এর সব চাইতে গুরুত্বপূর্ণ শাখা। কাজেই ই-কমার্স ব্যবসা করতে গেলে SEO এর উপর বিশেষ গুরুত্ব দিতে হবে। Storrea তে আমাদের বিলট-ইন পাওয়ারফুল এসইও টুলসের সাহায্যে আপনি সহজেই সেরে ফেলতে পারবেন আপনার ওয়বসাইটের এসইও অপটিমাইজেশনের কাজটি।

Storrea তে কাস্টম পেজ এবং প্রোডাক্ট পেজ আপডেট করার সময় সবার নিচে আপনি Meta Title, Meta Keywords এবং Meta Description নামে তিনটি টেক্সট ফিল্ড দেখতে পাবেন। এই তিনটি টেক্সট ফিল্ডের কন্টেন্ট গুলোই মূলত আপনার ওয়েবসাইটের এসইও বিভাগটিকে সক্রিয় করবে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও প্রধানত এই তিন ধরনের কন্টেন্টের উপর নির্ভর করেই বিবেচিত হয়। কাজেই আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে ভালো অবস্থানে আনার জন্য এই ফিল্ডগুলোতে মান সম্মত কন্টেন্ট প্রদান করা খুবই জরুরি এবং অবশ্যই আপনাকে এ বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে দেখতে হবে।

তবে চলুন জেনে নেই কিভাবে গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে ভালো র‍্যাংক পাওয়ার জন্য Storrea তে Meta Title, Meta Keywords এবং Meta Description এর কন্টেন্ট গুলো প্রদান করবেন।
 

Meta Title:

আপনার স্টোরের কাস্টম অথবা প্রোডাক্ট পেজের Meta Title আপনি আপনার কাস্টম পেজ অথবা পন্যের নাম হিসেবেই ব্যবহার করতে পারেন। তবে এখানে লক্ষণীয় একটি বিষয় হচ্ছে গুগল সাধারনত সার্চ রেজাল্টে কোনো পেজের প্রথম ৫০-৬০ টি অক্ষরই Meta Title হিসেবে প্রদর্শন করবে বাকি লেখা উহ্য অবস্থায় থাকে। এজন্য পেজের Meta Title সব সময় ৫৫ অক্ষরের মধ্যে সীমাবদ্ধ রাখাটাই উত্তম। আপনার কাস্টম পেজ অথবা প্রোডাক্ট পেজের মেটা টাইটেল ঠিক কত অক্ষরে লিখিত হয়েছে তা সহজেই নির্নয়ের জন্য Character Counter ব্যবহার করতে পারেন।

 

seo_1

 

Meta Keywords:

এসইও এর সব চাইতে গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে Meta Keywords। সার্চ ইঞ্জিনে ভাল র‍্যাংক পেতে হলে একটি পেজের Meta Keywords একটু ভেবে চিন্তে এবং বিচার বিশ্লেষন করে নির্বাচন করতে হয়। Meta Keywords নির্বাচনের সময় কয়েকটি বিষয়ের উপর অবশ্যই খেয়াল রাখা জরুরি। আপনি যে Meta Keywords গুলো নির্বাচন করছেন তা যেন আপনার পেজের টাইটেল, ডেসক্রিপশন, মেটা টাইটেল এবং মেটা ডেসক্রিপশনের মধ্যে উপস্থিত থাকে। একাধিক কিওয়ার্ড ব্যবহার করতে চাইলে প্রতিটা কিওয়ার্ডের শেষে একটি কমা (,) এবং স্পেস ব্যবহার করে দুটি কিওয়ার্ডকে আলাদা করে নিন। কাস্টম বা প্রোডাক্ট পেজে কোনো ছবি থেকে থাকলে ছবির ফাইলের নামের সঙ্গে Meta Keywords এর মিল থাকলে আপনি সার্চ ইঞ্জিনে আরও বেশি অগ্রাধিকার পাওয়ার সুযোগ রয়েছে। Meta Keywords এর কিছু প্রকারভেদ রয়েছে। এ ব্যাপারে পরবর্তী পর্বে আলোচনা করা হবে।

 

seo_2

 

Meta Description:

এসইও এর আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে পেজের Meta Description। এই বর্ননামূলক অংশটি অবশ্যই অর্থবহ বাক্যের মধ্যে লেখা উচিৎ। লেখাটা যেন কোনো ধরনের কপি কন্টেন্ট না হয় সে দিকে বিশেষ ভাবে খেয়াল রাখা জরুরি। এই অংশের মধ্যে Meta Keywords গুলোর উপস্থিতি থাকাটাও আবশ্যক। সেই সঙ্গে আরেকটি বিষয়ে বিশেষ ভাবে নজর দিতে হবে, Meta Description টি যেন ১৫৫ অক্ষরের মধ্যে সীমাবদ্ধ থাকে। এক বা দুই বাক্যের মধ্যেই এই অংশটি সম্পন্ন করা ভালো।

 

উপরিউক্ত বিষয়গুলো সঠিক ভাবে সম্পন্ন করতে পারলেই মোটামুটি ভাবে Storrea তে আপনার ওয়েবসাইটের অন পেজ এসইও এর কাজটি আপনি নিজেই সম্পন্ন করে ফেলতে পারবেন। একটা বিষয়ে সব সময়ই খেয়াল রাখতে হবে, মান সম্মত কন্টেন্টই আপনার ক্রেতা তৈরী এবং বৃদ্ধির সব চাইতে কার্যকরী উপায়।

I want to have my Online Store

(Visited 778 times, 1 visits today)
0

Comments