অনলাইনে যে ব্যবসাই করেন না কেন তার ব্র্যান্ডিং খুব গুরুত্বপূর্ণ। আর কোন ব্যবসা অল্প দিনে ব্র্যান্ড হয়ে উঠেনা, তার জন্য নিয়মিত পণ্য এবং সেবার মান নিশ্চিত করার পাশাপাশি এঙ্গেজিং কন্টেন্ট ডেভেলাপ করতে হয়। দিবস কেন্দ্রিক যে কোন ব্যবসার ব্র্যান্ডিং হতে পারে।

 

যেমন ধরুন আন্তর্জাতিক মা দিবস।যদিও মায়ের জন্য আলাদা কোন দিবস লাগে না, মা ছাড়া আমাদের একদিনও চলে না। তবুও দিবসকে কেন্দ্র করে আমরা সবাই কমবেশি চেষ্টা করি মায়ের জন্য বিশেষ কিছু করতে, ব্যবসাগুলোরও দিবস কেন্দ্রিক ক্যাম্পেইন থাকে, দিবসটিকে ঘিরেই প্রমোশন, ব্র্যান্ডিং হতে পারে। হয়তো কিছু অনলাইন শপে ওমেন্স কালেকশনে ‘VALOBASHIMAA’ বা ‘MAA100’ ডিস্কাউন্ট কুপনও আজকের দিনে চলছে!

mother's day

বিশেষ এই দিনটিকে ফোকাস করে ব্যবসার ব্র্যান্ডিংও খুব সম্ভব এবং আপনারাও হয়তো কমবেশি চেষ্টা করেন। কিছু আইডিয়া এমন হতে পারে

– আপনার গ্রোসারি বিজনেস হলে মাকে বাজারে না পাঠিয়ে নিজেই অনলাইনে বাজার করে দিচ্ছে সন্তান।

– আপনার গ্যাজেট ব্যবসা হলে মাকে নতুন মোবাইল উপহার দিচ্ছেন বা স্মার্ট ফোন চালানো শিখাচ্ছেন বা হেডফোনে মাকে গান শোনাচ্ছেন।

– আপনার ফ্যাশন আইটেম ব্যবসা হলেও পোশাক, জুয়েলারি বা জুতা উপহারের কনসেপ্ট হতে পারে। সন্তান মায়ের কানে দুল পরিয়ে দিচ্ছে বা স্যান্ডেল পায়ে পরিয়ে দিয়ে সালাম করছে এরকম কন্টেন্ট কিন্তু হতেই পারে।

– আপনার বইয়ের দোকান হলে মাকে সন্তান বই উপহার দিচ্ছে বা মা-সন্তান একটি বই নিয়ে উচ্ছাস নিয়ে আলোচনা করছে এমন হতে পারে।

– চশমা/ঘড়ির ব্যবসা হলেও একইভাবে নিজ হাতে পরিয়ে দিচ্ছেন উপহার এমন কনসেপ্ট হতে পারে।

– চাইনিজ রান্নাবান্নার সামগ্রীর ব্যবসা অনেকে করেন, সেগুলো সন্তান মাকে দিয়ে তার কষ্ট লাঘবের চেষ্টা করছে।

– নতুন মায়েদের জন্য যেমন হতে পারে স্বামী বিছানা গুছিয়ে দিচ্ছেন (আপনার বিছানার চাদরের ব্যবসা), বাচ্চাকে যত্ন নিচ্ছেন (আপনার বেবি আইটেম, ডায়াপারের ব্যবসা) ইত্যাদি।

মূল ব্যাপারটি হলো আপনার ক্রিয়েটিভিটি। যারা এজেন্সির মাধ্যমে কাজ করান তাদের জন্য কাজটি একটু সহজ হয়ে যায়। আর আমরা যারা অতি ক্ষুদ্র উদ্যোক্তা তাদের ব্যবস্থা নিজেদেরই করে নিতে হবে। শুধু পণ্যের ছবি আর দাম শেয়ার করলে হবে না, বেচাবিক্রির বাইরে ব্র্যান্ডিং নিয়ে একটু চিন্তা করতে হবে।

অনলাইন ব্যবসার টেকনলজি পার্টনার খুজঁছেন?

(Visited 85 times, 1 visits today)
0

Comments