ওয়েবসাইটে পেমেন্ট গেইটওয়ে সংযুক্ত করা নিয়ে অনেক অনলাইন বিক্রেতা দ্বিধান্বিত থাকেন। যদিও ই-কমার্স বা ইলেক্ট্রনিক কমার্সের একটি মূল বৈশিষ্ট্য হলো অনলাইন পেমেন্ট।

 

ওয়েবসাইটে পেমেন্ট গেইটওয়ে থাকলে ক্রেতা বিক্রেতা সম্পর্কে বাড়তি আস্থা অনুভব করেন, কারণ পেমেন্ট গেইটওয়েগুলো বিক্রেতার ব্যবসার বৈধ্যতার বিষয়গুলো নিশ্চিত করেই গেইটওয়ে ব্যবহারের সুযোগ দেয়।

 

কোন সাইটের নিয়মিত ক্রেতা হয়ে থাকলে অনেকেই অনলাইনে পেমেন্ট করে থাকেন কারণ এটি ঝামেলামুক্ত সিস্টেম, অনেকের কাছে নগদ টাকা থাকেনা, সেক্ষেত্রে অনেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে কেনাকাটা করে থাকেন, বড় অ্যামাউন্টের কেনাকাটা ক্রেডিট কার্ড থাকলে ইএমআই এর মাধ্যমে কেনা যায়।

 

আরো রিয়েল লাইফ ই-কমার্স হ্যাকস জানুন

 

আর বিক্রেতা সাইটে গেইটওয়ে ব্যবহার করেন যেন অনলাইন পেমেন্টে আগ্রহী একজনও যেন সেই সুবিধার অভাবে ফেরত না যান। এটি ক্রেতাকে পেমেন্ট করার সব ধরণের সুবিধা দেয়ার জন্যই। তবে বিক্রেতাগণ অনেক ক্ষেত্রে কাস্টমারের থেকে ট্রান্সেকশন অ্যামাউন্ট/বিকাশের চার্জ নিয়ে থাকেন যা প্রকৃতপক্ষে উচিত না, অনলাইন পেমেন্ট ক্রেতার সুবিধার জন্য, সুবিধা দিতে গিয়ে ক্রেতার বাড়তি খরচ বাড়ানো অনৈতিক।

 

পেমেন্ট গেইটওয়ে ব্যবহারের খরচ একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসেবে চিন্তা করতে হবে। ধরুন ক্রেতা সাধারণ বিক্রেতার উপর আস্থা রেখে অ্যাডভান্স পেমেন্ট করছে, বিক্রেতার লয়াল কাস্টমার বেইজ তৈরি হচ্ছে এটিই তো বিক্রেতার বড় পাওয়া। আর এখন অনলাইন পেমেন্টের বিভিন্ন অফার (বিকাশ/বিভিন্ন ব্যাংকের কার্ডে ডিস্কাউন্ট/ইএমআই) শুরু হয়েছে (সামনে আরো হবে), অনলাইন পেমেন্ট বাড়ছে ধীরে ধীরে, তাই ভবিষ্যতে সাইটে অনলাইন পেমেন্টের ব্যবস্থা না থাকলে বিক্রেতাও ক্ষতির সম্মুখীন হতে পারেন।

 

মূল ব্যাপার আসলে পণ্যের মান এবং সার্ভিস। এই দুটি ভাল পেলে, একটু নির্ভরতা গড়ে উঠলে কাস্টমার অনলাইন পেমেন্টেও আগ্রহী হয়।

 

স্টোরিয়ার পেমেন্ট গেইটওয়ে পার্টনার হিসেবে আছে দেশের সবচেয়ে জনপ্রিয় এবং নির্ভরযোগ্য পেমেন্ট গেইটওয়ে অ্যাগ্রেগেটর এসএসএল কমার্জ। তারা একাউন্ট খুলতে যে কারো থেকে কমপক্ষে ১০ হাজার টাকা নিয়ে থাকে, কিন্তু স্টোরিয়া প্লাটফর্ম ব্যবহারকারীদের এই চার্জ লাগে না, তার উপর স্টোরিয়া প্লাটফর্মে আলাদাভাবে গেইটওয়ে এপিআই ইন্টেগ্রেশন চার্জও লাগে না। বিক্রেতার কম করে হলেও ১৫ হাজার টাকা সাশ্রয়! স্টোরিয়া প্লাটফর্ম ব্যবহার করে ই-কমার্স ওয়েবসাইটের সাথে এসএসএল কমার্জের পেমেন্ট গেইটওয়ে বিনামূল্যে পেতে যোগাযোগ করুন।

 

 

 

পেমেন্ট গেইটওয়ে সহ নিজের একটি ই-কমার্স সাইট হোক আজই

(Visited 98 times, 1 visits today)
1

Comments