সপ্তাহজুড়ে কি ব্লগ কি ফেসবুক, কি ওয়েবসাইট সব জায়গা জুড়েই আছে ইকমার্স আলোচনায়। স্টোরিয়া থেকে প্রতি সপ্তাহে আমাদের চেষ্টা থাকবে সব আলোচিত খবর, পত্রিকার লিংক, ইভেন্টের লিংক, সাক্ষাৎকার এক জায়গায় নিয়ে আসতে। ৪ঠা মার্চ শনিবার থেকে শুরু হয়ে এই বৃহস্পতিবার পর্যন্ত দেশের কিংবা বিশ্বের ইকমার্স অঙ্গনে আলোচিত ঘটনাবলী নিয়েই সাজানো হয়েছে আমাদের এই নিয়মিত আয়োজন।

সপ্তাহের আলোচিত ফেসবুক পোস্টগুলো

সপ্তাহ জুড়েই ফেসবুকের বিভিন্ন গ্রুপগুলো ছিল বিক্রি কেনা ও নতুন চমকপ্রদ সব অফারে সরগরম। দেশের ইকমার্স এর সবচেয়ে ব্যস্ত ও আলোচিত গ্রুপ e-Cab(E-commerce Association Of Bangladesh)  এ যথারীতি পণ্যের খোঁজ ও ইকমার্স ব্যবসার খুঁটিনাটি নিয়ে প্রচুর পোস্ট এসেছে এবং আলোচনা হয়েছে।

  • ইক্যাবের প্রেসিডেন্ট জনাব রাজীব আহমেদ এর একটি তথ্যবহুল সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে Dhaka Tribune এ। নিজের মন্তব্যে তিনি জানান, বর্তমানে ৫০,০০০ লোকের কর্মসংস্থান করছে ইকমার্স ইন্ডাস্ট্রি। আর সরকারের সহযোগিতা অব্যাহত থাকলে “আগামী ১০ বছরে সর্বমোট ১০ লক্ষ লোকের কর্মসংস্থান হবে এই খাতে”, এই তার আশাবাদ। নিচে সাক্ষাতকার এর কিছু চুম্বক অংশ তুলে দেওয়া হলঃ

What about electronic transaction methods?
Razib Ahmed:  The idea of electronic transaction has yet to gain traction here. Customers are still not comfortable using their credit and debit cards for online payment, afraid of getting hacked.
The lack of electronic payment services – such as Paypal – is a big problem in our e-commerce sector; about 90% of the businesses accept payment as cash on delivery.
To tackle this issue, banks and other financial institutions should ensure that they put appropriate security measures in place.

E-commerce businesses are still mostly based in the cities. How can we take it to the rural areas as the majority of the population live there?

Razib Ahmed: The big problem in reaching the rural areas is communication: courier services do not extend to most of the upazilas. To resolve this issue, the e-CAB has signed a deal with the Ministry of Post, Telecommunication and Information Technology to use the post office network for delivering products. The first phase of this system will be launched in Dhaka by March this year. We aim to bring all the districts and upazilas under the post office network by 2018.

  • সালমা সিদ্দিকা আপুর একটি পোস্ট বেশ আলোচিত হয়েছে যেখানে তিনি তার নিজের কাস্টমার সার্ভিসের অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন যা নিতান্তই দুঃখজনক। বেশ কিছু তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে আপুকে কয়েকটি ফেসবুক পেইজ থেকে কেনাকাটা করতে গিয়ে। তারই বিস্তারিত তিনি বলেছেন ইক্যাব গ্রুপের এই পোস্টে। অনেকেই আলোচনায় অংশগ্রহণ করেছেন এই পোস্টে। আপুর বেশ কয়েকটি সাজেশন ও আছে এফ কমার্স ভিত্তিক অনলাইন ব্যবসায়ীদের উদ্দেশ্যে। আপু বিশেষ করে জোর দিয়েছেন ক্রেতার সাথে আলাপচারিতার স্ক্রিনশট যাতে কেউ শেয়ার না করে এই ব্যাপারে।
  • মোবাইল ব্যাংকিং সেবায় ‘লেনদেন সীমা কমিয়ে নির্দিষ্ট’ করায় হুমকির মুখে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককেন্দ্রিক দেশের ১০ হাজার ই-কমার্স উদ্যোক্তা।সব উদ্যোক্তার বেশিরভাগের ক্ষুদ্র ও মার্চেন্ট অ্যাকাউন্ট না থাকায় পণ্য বিক্রি করে তারা মোবাইল  ব্যাংকিংয়ের মাধ্যমে নির্দিষ্ট সীমার বেশি অর্থ তুলতে পারছেন না। ফলে পণ্য বিক্রি করেও ক্যাশ-আউট করতে সমস্যায় পড়ছেন তারা। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)-এর সভাপতি রাজীব আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, লেনদেনে সীমাবদ্ধতা আরোপ করায় ছোট উদ্যোক্তাদের খুবই সমস্যা হচ্ছে। তিনি ই-কমার্স উদ্যোগকে এই নিয়মের বাইরে রাখতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আমরা সরকারের নতুন নিয়মকে সমর্থন করি কিন্তু বিকাশমান এই খাতকে বাঁচানোর দায়িত্বও সরকারের। ১০ হাজার ক্ষুদ্র ই-কমার্স উদ্যোক্তার মাধ্যমে অনেক মানুষের কর্মসংস্থান হয়েছে। এসব উদ্যোক্তা সমস্যা পড়লে কর্মক্ষেত্রের ভারসাম্য নষ্ট হবে। এই নিয়ে বিস্তারিত পড়তে পারেন এই পোস্টে

চলছে উদ্ভাবন ও উদ্যোগের মহোৎসব

সারা দেশ জুড়ে শুরু হয়েছে বিশ্বব্যাপী সমাদৃত The StartUp Cup। ঢাকা সহ দেশের ৭ টি বিভাগে একযোগে শুরু হয়েছে এই বিশ্বখ্যাত প্রতিযোগিতাটি। উদ্ভাবনী শক্তি ও প্রযুক্তির মেধা কাজে লাগিয়ে যে কেউ জিতে নিতে পারেন এই মানসম্পন্ন প্রতিযোগিতা। অন্যবারের চেয়ে এইবার অনেক বৃহৎ কলেবরে এই প্রতিযোগিতা আয়োজিত হতে যাচ্ছে। মার্চের ৭ তারিখ থেকে শুরু হয়েছে রেজিস্ট্রেশন। চলবে ২৫ তারিখ পর্যন্ত।  http://bangladesh.startupcup.com/ এ গিয়ে যে কেউ পারেন নিজের কোন একটি উদ্যোগ নিয়ে শামিল হতে। এই প্রতিযোগিতার অংশগ্রহণের হাঁর বাড়াতে একটি Startup Bus ঘুরে বেড়াবে সারা দেশ জুড়ে ৭ টি বিভাগে।

আছে রকমারি উৎসব ও মেলার ছড়াছড়ি

  • তিনদিন ব্যাপী IDLC পূর্ণতা মেলা চলছে গুলশানে। মার্চের ৮ তারিখে শুরু হয়ে চলবে ১০ তারিখ পর্যন্ত। মূলত উদ্যোগী নারীদের বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসাবার জন্যেই এই উদ্যোগ। ইভেন্টের বিস্তারিত পাবেন এই লিংকে।
  • দেশের সবচেয়ে বড় বইয়ের রিটেইল স্টোর রকমারি ডট কমে চলছে “শায়েস্তা খাঁর আমল” অফার। বইমেলার ২০০ বই পাওয়া যাবে এখানে ৩০% ছাড়ে।
  • ৫০-৮০% পর্যন্ত ছাড়! শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ফেসবুক লাইভের মাধ্যমে ক্রেতাদের কাছে আকর্ষণীয় সব প্রোডাক্ট নিয়ে হাজির হচ্ছে দেশের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস আজকেরডিল। সন্ধ্যা ৭.০০ টা থেকে রাত ১০.০০ টা পর্যন্ত চলবে ‘লাইভ শপিং’ এই অনুষ্ঠান টি। চোখ রাখুন আজকের ডিল এর ফেসবুক ফ্যান পেজে!

সব মিলিয়ে এই ছিল চলতি সপ্তাহের হালচাল।  আগামী সপ্তাহে আরও আরও আয়োজন নিয়ে আপনাদের সামনে হাজির হবো এই আশাই রাখছি। আর আপনাদের নিজেদের কোন অনলাইন শপের কোন চালু অফার থাকলে তা আমাদের কে জানাতে পারেন। আমরা আমাদের সাপ্তাহিক আয়োজনে সেই অফারগুলোকে উল্লেখ করে দিবো। সবার ছুটি আনন্দে কাটুক।

(Visited 262 times, 1 visits today)
0

Comments