দেশ-বিদেশের ইকমার্স খবরাখবর সম্বলিত সাপ্তাহিক আয়োজন স্টোরিয়া ইকমার্স ডাইজেস্ট। ইকমার্সের আলোচিত খবর, পত্রিকার লিংক, ইভেন্টের লিংক, সাক্ষাৎকার এখন পাবেন এক জায়গাতেই। চলুন এবার দেখে নেই এক নজরে গত ৭ দিনে ঘটে যাওয়া এবং আসছে সপ্তাহের ইকমার্সের হালচাল।

আলোচিত ইকমার্স খবরঃ

  • বাজেট প্রস্তাবনার সপ্তাহ পেরিয়ে গেলেও তথ্যপ্রযুক্তি খাতে ভ্যাট এবং ট্যাক্সের নীতিমালা নিয়ে এখনো আলোচনা চলছে। বাজেট থেকে তথ্যপ্রযুক্তি স্থাপনা, বাড়িভাড়ায় যে ১৫ শতাংশ ভ্যাটের কথা আগে বলা হয়েছিল সেটি অব্যাহতি বহাল থাকায় এই সেক্টর দ্রুত বিকশিত হবে এরকম টাই আশা প্রকাশ করেন তথ্যপ্রযুক্তি উদ্যোক্তারা। তবে একই সাথে ই-কমার্স ব্যবসায় কর্পোরেট ট্যাক্স বাতিল করার ব্যাপারেও জোর দেন ব্যবসায়ীরা। গত ৫ জুন বাজেটের প্রতিক্রিয়ায় তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্টরা এরকম মতপ্রকাশ করেন। বিস্তারিত এখানে
  • দেশে চালু হয়েছে যুক্তরাজ্যভিত্তিক ই-কমার্স রিয়েলএস্টেট সাইট বিপ্রপার্টি ডটকম। গ্রাহক এখন বিপ্রপার্টি ডটকমে গিয়ে বা বিপ্রপার্টি ডটকমের কল সেন্টার নাম্বারে ফোন করে বাসা এবং কমার্শিয়াল স্পেস ভাড়া নিতে বা কিনতে পারবেন। বাংলাদেশে বিপ্রপার্টি ডটকম-এর কার্যক্রম সম্প্রসারণ নিয়ে কাজ করতে সম্প্রতি বাংলাদেশ সফর করেন প্রতিষ্ঠানটির বৈশ্বিক প্রধান অর্থ কর্মকর্তা মার্ক নসওয়ার্দি। এ দেশে ই-কমার্স রিয়েলএস্টেট সাইটের ভবিষ্যৎ সহ নানা বিষয় নিয়ে মার্ক নসওয়ার্দির সাক্ষাতকার প্রকাশিত হয় বিডিনিউজ২৪ এ।
  • অনলাইন পণ্য বিপণন সংস্থা আমাজন ও আলীবাবার সঙ্গে ডাক বিভাগের সমঝোতা স্মারক স্বাক্ষর হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। ডাক বিভাগের ই-কমার্স সেবাকে বিশ্বে ছড়িয়ে দিতে এই সমঝোতা সইয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে বৃহস্পতিবার সংসদে এক প্রশ্নের জবাবে জানিয়েছেন তিনি। খবরে বিস্তারিত।
  • সম্প্রতি oppo স্মার্ট ফোনের অফিসিয়াল এবং এক্সক্লুসিভ অনলাইন পার্টনার হলো জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বাগডুম ডট কম। বাগডুম থেকে যে কোন মডেলের অরিজিনাল oppo স্মার্ট ফোন কেনা যাবে, থাকছে ০% ইন্টারেস্ট ইএমআই সুবিধাও। বাগডুমের ফেসবুক পেইজে এসেছে ঘোষণা।
  • ভারতীয় পণ্য সামগ্রী দেশের ই-কমার্স সাইটগুলোতে বেশ ভাল জনপ্রিয়। অনেকেই নিয়মিত ভারত ভ্রমণ করে শুল্কবিহীন ভারতীয় পণ্য আনছেন এবং দোকানে বা অনলাইনে বিক্রি করছেন। তবে এখন থেকে সীমিত হচ্ছে এই সুযোগ। এক বছরের মধ্যে ভারতে গিয়ে তিনবার কেনাকাটার পর চতুর্থবারে আপনাকে কিনে আনা পণ্যের ওপর কর দিতে হবে। যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা (ব্যাগেজ রুল নামে পরিচিত) সংশোধন করে এ নিয়ম করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রথম আলোর খবর পড়ুন।
  • ঈদ উপলক্ষ্যে রমজান মাসে জমে উঠেছে অনলাইনে ঈদের কেনাকাটা। রোজা, যানজট এবং ব্যস্ততার কারণে অনেকেই ঈদের শপিং এর জন্য বেছে নিচ্ছেন বিভিন্ন ই-কমার্স সাইট। যুগের সঙ্গে তাল মিলিয়ে অনেক ফ্যাশন হাউস স্থায়ী দোকানের পাশাপাশি অনলাইন মাধ্যমে পণ্য বিক্রি শুরু করেছে। তরুণ উদ্যোক্তাদের হাত ধরে গত কয়েক বছরে দেশে অনলাইনভিত্তিক ই-কমার্স ব্যবসার বিশাল একটি বাজার গড়ে উঠেছে। উদ্যোক্তার পাশাপাশি এ খাতের ক্রেতাদের সিংহভাগই তরুণ প্রজন্মের। তারুণ্যের উদ্যমে সম্ভাবনার পথে এগোচ্ছে ই-কমার্স। পড়ে নিতে পারেন গেল সপ্তাহে প্রথমআলো এবং জাগোনিউজে বাংলাদেশে ই-কমার্স ব্যবসা নিয়ে প্রকাশিত দুটি প্রতিবেদন।

 

আলোচিত ইকমার্স অফারঃ

  • মাস্টারকার্ডের গ্রাহকরা চলতি রমজান মাসে অনলাইনে কেনাকাটায় ছাড় পাবেন। মাস্টারকার্ডধারীরা সাতটি ই-কমার্স প্রতিষ্ঠানের পণ্য ক্রয়ে বিশেষ মূল্যছাড় পাবেন বলে গত রোববার প্রতিষ্ঠানটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। ই-কমার্স প্রতিষ্ঠান আজকের ডিল, বাগডুম, দারাজ, এসো, কিকশা, পিকাবু ও প্রিয়শপ এই ছাড় দেবে। এখানে পড়ুন বিস্তারিত।
  • রমজান মাসে ই-কমার্স সাইটসহ দেশের ৫৯টি ব্র্যান্ড ও সুপার স্টোরের এক হাজার ১৩২টি আউটলেটে কেনাকাটার মূল্য বিকাশে পরিশোধ করলে সর্বোচ্চ ২০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক পাবেন বিকাশের গ্রাহকরা। কেনাকাটার মূল্য বিকাশে পরিশোধের সঙ্গে সঙ্গে গ্রাহকের একাউন্টে ক্যাশব্যাকের টাকা জমা হবে। পহেলা জুন থেকে শুরু হওয়া অফারটি চলবে ঈদ-উল-ফিতরের দিন পর্যন্ত। এই অফারে অংশগ্রহনকারী ব্র্যান্ডের নাম ও দোকানের ঠিকানা পাওয়া যাবে বিকাশের ওয়েবসাইটে
  • প্রতিবারের মতো এবারও মাসব্যাপী ‘অনলাইন ঈদ শপিং ফেস্টিভাল’ আয়োজন করেছে অনলাইন শপিং সাইট প্রিয়শপ ডটকম। ঈদ উপলক্ষে নানা অফারে সাজানো হয়েছে এই ফেস্টিভাল। ৫০০ টাকার উপরে শপিং করলেই নিশ্চিত ক্যাশ ভাউচার, থাকছে যেকোন মূল্যের কেনাকাটায় প্রিয়জনসহ হেলিকপ্টারে উড়ার সুযোগ। এছাড়া বিকাশে পেমেন্টে ২০% ক্যাশব্যাক, এ্যামেক্স কার্ড পেমেন্টে ১০% ছাড়, মাস্টার কার্ড ব্যবহারকারীদের ১০% ছাড় এবং ইবিএল কার্ড ব্যবহারকারীরা পাচ্ছেন ৫% ডিসকাউন্ট। তারা শপিং এর একটি অংশ গরীব শিশুদের ঈদের পোশাকে ব্যয় করার ঘোষণাও দিয়েছে। বিস্তারিত পড়ুন।
  • ঈদকে সামনে রেখে ঢাকার বিভিন্ন এলাকায় চলছে ছোট বড় অনলাইন প্রতিষ্ঠানের পোশাক এবং ফ্যাশন সামগ্রী পণ্য নিয়ে মেলা, প্রদর্শনী এবং ইভেন্ট। পণ্য বিক্রির সাথে থাকছে উপহার, ডিসকাউন্ট বা ক্যাশব্যাক অফার। ঢাকা শহরজুড়ে চলমান এই ধরণের ইভেন্টগুলোর খোঁজ জানুন এখানে

 

এই ছিল সপ্তাহের ই-কমার্সের হালচাল। আগামী শুক্রবার নতুন সপ্তাহের খবরাখবর নিয়ে আপনাদের সামনে হাজির হবো। আর আপনাদের নিজেদের কোন অনলাইন শপের ইভেন্ট নিউজ বা কোন চালু অফার থাকলে তা আমাদের কে জানাতে পারেন এখানে। সবার ছুটি আনন্দে কাটুক।

(Visited 140 times, 1 visits today)
0

Comments