দেশ-বিদেশের ইকমার্স খবরাখবর সম্বলিত সাপ্তাহিক আয়োজন স্টোরিয়া ইকমার্স ডাইজেস্ট। ইকমার্সের আলোচিত খবর, পত্রিকার লিংক, ইভেন্টের লিংক, সাক্ষাৎকার এখন পাবেন এক জায়গাতেই। চলুন এবার দেখে নেই এক নজরে গত ৭ দিনে ঘটে যাওয়া এবং আসছে সপ্তাহের ইকমার্সের হালচাল।

আলোচিত ইকমার্স খবরঃ

  • ই-কমার্স ওয়েবসাইটের পাশাপাশি অনলাইন শপিংয়ের ক্ষেত্রে পিছিয়ে নেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। ফেইসবুকে পেইজ তৈরি করে ক্ষুদ্র উদ্যোক্তারা তাতে বিক্রি করছেন দেশি বিদেশি নানান ধরণের পণ্য। এসব অনলাইন পেইজে নারীদের জন্য শাড়ি থেকে শুরু করে সালোয়ার, দেশিয় হস্তশিল্পের জুয়েলারি, বিদেশি জুয়েলারি, দেশি-বিদেশি প্রসাধনী পণ্যের আসরই বেশি জনপ্রিয়। তবে এ প্রসঙ্গে ই-ক্যাব সভাপতি রাজীব আহমেদ বলেন, ফেইসবুকে কেনাকাটা করার সময় যে পেইজ থেকে কিনতে যাচ্ছেন বা অর্ডার করছেন সেই পেইজ এবং এর কর্ণধার সম্পর্কে ভালো করে জেনে নেওয়া ভালো। কারণ অনেক সময়ই ‘ফেইক পেইজে’র পাল্লায় পড়ে ভুগতে হয়েছে অনেককেই। ফেসবুকে অনলাইন ব্যবসার উপরে একটি প্রতিবেদন পড়ুন এখানে
  • ব্যাসিসের সাবেক সভাপতি, ভেঞ্চার ক্যাপিটাল (ভিসি) অ্যান্ড প্রাইভেট ইক্যুয়েটি অ্যাসোসিয়েসন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) এর সভাপতি এবং জনপ্রিয় ই-কমার্স মার্কেটপ্লেস বাগডুমের চেয়ারম্যান জনাব শামীম আহসান সম্প্রতি ই-কমার্স সহ তথ্যপ্রযুক্তি সেক্টরে বাজেটের প্রভাব, বিনিয়োগ, এই খাতের চ্যালেঞ্জ এবং করনীয় সম্পর্কে কথা বলেন। এছাড়াও এইখাতে সরকারী সহযোগিতার দিকগুলোও তিনি উল্লেখ করেন। তার বিস্তারিত সাক্ষাতকারটি গত ১১ জুন ঢাকা ট্রিবিউনে প্রকাশিত হয়।
  • ইউনিলিভার, লো’রিয়াল, রেকিট বেনকিজার, নেসলে, ম্যারিকো, পি অ্যান্ড জি – বিশ্বখ্যাত এই এফএমসিজি ব্র্যান্ডগুলোর পণ্য এখন থেকে পাওয়া যাবে দেশের জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস দারাজ ডট কমে। এ প্রসঙ্গে দারাজ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদাল হক বলেন, “আমরা বাংলাদেশের শীর্ষ এফএমসিজি কোম্পানীগুলোকে চুক্তিভুক্ত করতে পেরে গর্বিত। এই উদ্যোগের ফলে দারাজ ডট কমে শতভাগ জেনুইন পণ্যের সংগ্রহ নিশ্চিত হবে এবং নিঃসন্দেহে গ্রাহক সন্তুষ্টি বাড়বে।” বিস্তারিত টেকজুম এর খবরে
  • আয়নাবাজি অরিজিনাল সিরিজের ডিজিটাল পার্টনার হিসেবে চুক্তিবদ্ধ হলো দেশের অন্যতম ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপার এসএসএল ওয়্যারলেস। এই চুক্তি অনুযায়ী এসএসএল ওয়্যারলেস বাংলাদেশে আয়নাবাজি অরিজিনাল সিরিজের ডিজিটাল রাইট পেল। এই সিরিজটি পরর্বতীতে এসএসএল ওয়্যারলেস এর ইউটিউব চ্যানেল ই-টিউনসে দেখা যাবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আয়নাবাজি পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন আয়নাবাজি অরিজিনাল সিরিজের ক্রিয়েটিভ কনসালটেন্ট গাউসুল আলম শাওন, টপ অব মাইন্ড এর গ্রুপ সিওও শারফুদ্দিন আহমেদ চৌধুরী এবং এসএসএল ওয়্যারলেস এর পক্ষ থেকে ছিলেন প্রতিষ্ঠানটির চিফ অপারেটিং অফিসার আশিস চক্রবর্তী। এখানে উল্লেখ্য এসএসএল ওয়্যারলেসের অঙ্গ সংগঠন এসএসএল কমার্স দেশের সর্ববৃহৎ অনলাইন পেমেন্ট গেইটওয়ে প্রোভাইডার। বিস্তারিত খবরে পড়ুন।
  • বাংলাদেশে ক্রমেই জনপ্রিয় হয়ে ওঠা ই-কমার্স ওয়েবসাইটগুলোতেও আছে ঈদ নিয়ে আলাদা আয়োজন। রোজায় ক্লান্তি আর ঝক্কিঝামেলা এড়াতে অনেকেই ঈদবাজার সেরে নিচ্ছেন অনলাইনে। ই-কমার্স প্রতিষ্ঠানগুলোতেও চলছে বিশেষ ছাড় আর ক্যাশব্যাক অফার। পিছিয়ে নেই ফেসবুক কেন্দ্রিক অনলাইন ব্যবসাগুলোও। অনলাইন ঈদবাজার নিয়ে পড়ুন মানবজমিনের প্রতিবেদন
  • আগামী দুই বছরে তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন স্টার্টআপে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চান ভেঞ্চার ক্যাপিটালিস্টরা। গত ১৪ জুন ভেঞ্চার ক্যাপিটাল (ভিসি)  অ্যান্ড প্রাইভেট ইক্যুয়েটি অ্যাসোসিয়েসন অব বাংলাদেশ (ভিসিপিইএবি)-এর সভাপতি শামীম আহসান এই বিনিয়োগ লক্ষ্যের কথা জানান। তবে এই শিল্প পরিণত হওয়া পর্যন্ত কর্পোরেট কর অব্যাহতি দরকার বলে তিনি মত প্রকাশ করেন। এখানে উল্লেখ্য যে বাগডুম, আজকের ডিল সহ বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠান ইতিমধ্যে ভেঞ্চার ক্যাপিটাল প্রাপ্ত এবং এই খাতে নতুন বিনিয়োগ নিঃসন্দেহে আরো ই-কমার্স প্রতিষ্ঠানকে আকৃষ্ট করবে। খবরে বিস্তারিত।

আলোচিত ইকমার্স অফারঃ

  • মাস্টারকার্ডের গ্রাহকরা চলতি রমজান মাসে অনলাইনে কেনাকাটায় ছাড় পাবেন। মাস্টারকার্ডধারীরা সাতটি ই-কমার্স প্রতিষ্ঠান থেকে পণ্য ক্রয়ে বিশেষ মূল্যছাড় পাবেন বলে প্রতিষ্ঠানটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। ই-কমার্স প্রতিষ্ঠান আজকের ডিল, বাগডুম, দারাজ, এসো, কিকশা, পিকাবু ও প্রিয়শপ এ এই ছাড় পাওয়া যাবে। শুধু তাই নয়, এই সাইটগুলো থেকে মাস্টারকার্ড দিয়ে কেনাকাটায় সঙ্গীসহ প্যারিস ভ্রমণের সুযোগও থাকছে।
  • ঈদ উপলক্ষে  অনলাইনে মোবাইল মেলা আয়োজন করেছে পিকাবু ডটকম। যেখান থেকে ৬৭ শতাংশ পর্যন্ত ছাড়ে মোবাইল কিনতে পারবেন আগ্রহী গ্রাহকরা। গত সোমবার শুরু হওয়া মেলাটি চলবে আগামী ১৮ জুন পর্যন্ত। তাদের এই আয়োজনে সঙ্গী হয়েছে ব্রাক ব্যাংক। ব্রাক বাংকের কার্ড ব্যবহারকারীরা কেনাকাটায় পাবেন বাড়তি ছাড়। মোবাইল মেলার আয়োজন দেখতে ভিজিট করুন এখানে
  • অনলাইনে ঈদ শপিংকে আরো জনপ্রিয় করার জন্য দেশের অন্যতম মার্কেটপ্লেস আজকেরডিল শুরু করেছে ৫০% পর্যন্ত ঈদ ক্যাশব্যাক অফার। যেকোনো অনলাইন ক্রেতা বিক্যাশের মাধ্যমে অ্যাডভান্স পেমেন্ট করে অর্ডার করলেই পাবে এই আকর্ষণীয় ক্যাশব্যাক সুবিধা। ১০ হাজারেরও বেশি ঈদ প্রোডাক্টের উপর থাকছে ৫০% ক্যাশব্যাক সুবিধা। এছাড়া আরো এক লক্ষ প্রোডাক্টের উপর থাকছে ২০%-৪০% পর্যন্ত ক্যাশব্যাক। ১১ জুন থেকে শুরু হওয়া এই অফার চলবে ১৯জুন পর্যন্ত। বিস্তারিত এখানে পাবেন।
  • ঈদে অনলাইন কেনাকাটায় ছাড়ের ছড়াছড়ি চলছে। ক্রেতা আকৃষ্ট করতে অনলাইনে নানা ছাড়, ক্যাশব্যাক ও উপহারের ঘোষণা দিচ্ছে বিভিন্ন অনলাইন পণ্য বিক্রেতা ও সেবাদাতা প্রতিষ্ঠান। এবারের ঈদের কেনাকাটায় তাই অনলাইনে বিক্রিও বেড়েছে আগের বছরগুলোর তুলনায়। বিভিন্ন অনলাইন প্রতিষ্ঠানে ঈদের রকমারি কেনাকাটায় অফারের খবর পড়ুন প্রথমআলো এবং টেকশহর এর খবরে।
  • ঈদকে সামনে রেখে ঢাকার বিভিন্ন এলাকায় চলছে ছোট বড় অনলাইন প্রতিষ্ঠানের পোশাক এবং ফ্যাশন সামগ্রী পণ্য নিয়ে মেলা, প্রদর্শনী এবং ইভেন্ট। পণ্য বিক্রির সাথে থাকছে উপহার, ডিসকাউন্ট বা ক্যাশব্যাক অফার। ঢাকা শহরজুড়ে চলমান এই ধরণের ইভেন্টগুলোর খোঁজ জানুন এখানে

এই ছিল সপ্তাহের ই-কমার্সের হালচাল। আগামী শুক্রবার নতুন সপ্তাহের খবরাখবর নিয়ে আপনাদের সামনে হাজির হবো। আর আপনাদের নিজেদের কোন অনলাইন শপের ইভেন্ট নিউজ বা কোন চালু অফার থাকলে তা আমাদের কে জানাতে পারেন এখানে। সবার ছুটি আনন্দে কাটুক।

(Visited 128 times, 1 visits today)
0

Comments