স্টোরিয়া থেকে প্রতি সপ্তাহে আমরা চেষ্টা করছি ইকমার্সের আলোচিত খবর, পত্রিকার লিংক, ইভেন্টের লিংক, সাক্ষাৎকার এক জায়গায় নিয়ে আসার। এ সপ্তাহের আয়োজনে আমরা তুলে এনেছি মার্চ এর ২৫ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত চলা উল্লেখযোগ্য ঘটনাবলী ও ইভেন্টের খবরাখবর। আন্তর্জাতিক ও জাতীয় উভয় ক্ষেত্রেই ছিল ইকমার্স নিয়ে বেশ সরব উপস্থিতি। হবেই বা না কেন? বৈশ্বিক বাণিজ্যই যে এখন অনলাইন দুনিয়ার জগতে পা দিচ্ছে। চলুন এবার দেখে নেই এক নজরে এই সপ্তাহের হালহকিকত।

সপ্তাহের আলোচিত ইকমার্স খবর ও ইভেন্ট

  • ফেসবুক বন্ধের খবরে ফেসবুক ভিত্তিক ক্ষুদ্র ব্যবসায়ীদের বিশাল অংশ আশংকার মুখে পতিত হয়েছেন।  বাংলাদেশ টেলি কমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেছেন, সরকারের নির্দেশনা আসা মাত্র দেশে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে।সরকার আপাতত প্রতিদিন কিছু সময়ের জন্যে রাতে ফেসবুক বন্ধ রাখবে বলে সিদ্ধান্ত নিয়েছেন। জঙ্গিবাদ ও উগ্র ধর্মীয় মতবাদ কে প্রশমিত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এই সংক্রান্ত খবরের বিস্তারিত পাবেন এই লিংকে
  • সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট ট্রান্সলেটরে সর্বশেষ ভাষা হিসেবে বাংলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।এর মাধ্যমে বাংলাদেশ, ভারতীয় উপমহাদেশ এমন কি বিশ্বব্যাপী সকল এলাকায় মাইক্রোসফট ট্রান্সলেটর ব্যবহার করে বাংলায় ট্রান্সলেটরে থাকা ভাষার অনুবাদ তাৎক্ষণিক দেখতে পারবেন ব্যবহারকারীরা। মাইক্রোসফট MSDN ব্লগে এই সংক্রান্ত খবরের বিস্তারিত পড়ে নিতে পারেন। বাংলায় এই খবর বিস্তারিত পড়তে যেতে পারেন টেকশহরের এই খবরের লিংকে। টেকশহর লিখেছে, মাইক্রোসফট ট্রান্সলেটর ব্যবহার করতে হলে প্রথমে অ্যাপটি ইন্সটল করতে হবে। পরে তার মাধ্যমে অন্যদের সঙ্গে যুক্ত হওয়া যাবে।যেমন ধরা যাক, কেউ একজন কোনো বিষয়ে প্রেজেন্ট করছেন ইংরেজিতে। এখন কেউ যদি চান তিনি সেটা বুঝতে পারছেন না তাহলে ট্রান্সলেটরে সাপোর্ট করা ভাষায় নিজের মতো করে অনুবাদ করে নিতে পারবেন।এজন্য ব্যক্তি যে ভাষায় সেটি দেখতে চান সেটি সিলেক্ট করতে হবে। তখন স্পিকারের কথা তার মুঠোফোন বা ডিভাইসের মাধ্যমে নিজের ভাষায় দেখা যাবে। নিঃসন্দেহে বাংলাভাষাভাষী লোকজনের জন্যে এই উদ্যোগ অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখবে। এর সুফল আমরা দেখতে পাবো ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণে, বৈদেশিক বিনিয়োগের গতি বাড়ানোতে।
  • বাংলাদেশের গেমস অ্যাপের বাজারে চমক লাগানো Heroes Of 71 গেমসটি আবার ফিরে এসেছে নতুন ভার্শন নিয়ে। কাজ করে যাচ্ছে তৃতীয় ভার্শন মুক্তি ক্যাম্প নিয়ে। সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে গেইমটির প্রমো নজর কেড়েছে অসংখ্য গেইমার ভক্তদের। গেমটির প্রমো নিয়ে ভক্তদের মধ্যে বিশাল আশা উদ্দীপনা লক্ষ্য করা গেছে। গেমটির প্রমো দেখে নিতে পারেন এই লিংক থেকে। আমাদের মুক্তিযুদ্ধ সংক্রান্ত আরও গেইমের খোঁজ পেতে পারেন এখান থেকে
  • চাকরি খুঁজব না, চাকরি দেব” গ্রুপের একটি নিয়মিত আয়োজন উদ্যোক্তা হাট। গ্রুপ উদ্যোক্তাদের তাদের পন্য ও সেবা সরাসরি ভোক্তাদের কাছে তুলে ধরার একটি আয়োজন।
    চতুর্থ বারের মত এবার উদ্যোক্তা হাট অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৮-১০ এপ্রিল ২০১৭ তারিখে পরবর্তী উদ্যোক্তা হাট অনুষ্ঠিত হবে পান্থপথের সামারাই কনভেনশন সেন্টারে। ওখানকার দুইটি ফ্লোরে হবে।
    কাজে কমবেশি ৬০ জন উদ্যোক্তাকে হয়তো জায়গা দেওয়া যাবে। ১ বা পাশাপাশি ২ ইউনিটের স্টলের আবেদন করা যাবে। ফী – ১ স্টল ৮০০০/- এবং ২ স্টল ১৫,০০০/-। আবেদন নেওয়া হবে ৩০ মার্চ পর্যন্ত।
  • শুরু হয়েছে  দারাজ বৈশাখী মেলা ১৪২৪!  ৭০% পর্যন্ত ছাড়ে যাবতীয় বৈশাখী ফ্যাশন এবং হেলথ ও বিউটি আইটেম পাওয়া যাচ্ছে দারাজ থেকে। এই অফার গুলো পেতে ক্লিক করতে পারেন এই লিংকে অথবা কল করুন ১৬৪৯২ এই নম্বরে।
    সাথে আরো পেতে পারেন ২০% পর্যন্ত অতিরিক্ত ডিসকাউন্ট যদি শপিং করেন বিকাশ, ইউসিবি ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড অথবা আপনার ইবিএল কার্ড দিয়ে। ৩০ মার্চ – ১৪ এপ্রিল, প্রতিদিন থাকবে নতুন বৈশাখী ডিল।
  • দেশে উৎপাদিত ফুল নিয়ে দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে বাংলাদেশ Bangladesh Flower Fest । ৩০ মার্চ থেকে ১ এপ্রিল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত Bangla Academy । বাংলা একাডেমি প্রাঙ্গণে চলবে এই উৎসব। ইনোভেশন অ্যান্ড ইনকিউভেশন সেন্টার ফর এন্টারপ্রাইজ ( IICE Global) আয়োজিত এই উৎসবটি সবার জন্য খোলা। আয়োজনটিতে সহযোগিতা করছে USAID’s Agricultural Value Chains Project, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় , Bangladesh Photographic Society , deshiphool.com। শুক্রবার বিকেল ৫টায় বাংলাদেশে প্রথমবারের মত ফ্লাওয়ার সাবস্ক্রিপশন বক্সের ধারণা চালু করতে যাচ্ছে দেশিফুল ডট কম। এই অনুষ্ঠানে বেসিস, ইক্যাব সভাপতি সহ অনেক ইকমার্স শিল্পের গণ্যমান্য অতিথিরা উপস্থিত থাকবেন।

এই ছিল চলতি সপ্তাহের হালচাল।  আগামী সপ্তাহে আরও আরও আয়োজন নিয়ে আপনাদের সামনে হাজির হবো এই আশাই রাখছি। আর আপনাদের নিজেদের কোন অনলাইন শপের কোন চালু অফার থাকলে তা আমাদের কে জানাতে পারেন। আমরা আমাদের সাপ্তাহিক আয়োজনে সেই অফারগুলোকে উল্লেখ করে দিবো। সবার ছুটি আনন্দে কাটুক।

(Visited 159 times, 1 visits today)
0

Comments