ভিজিটর যখন কোন ওয়েবসাইটে প্রবেশ করেন তখন হোমপেজ, প্রোডাক্টপেজের পাশাপাশি যে আরেকটি পেজে প্রায়শই নজর দিয়ে থাকেন সেটি হল  About Us পেজ। About Us পেজে যে দুটি প্রশ্নের জবাব পাওয়া যায় তা হলোঃ কাস্টমার আপনার সম্পর্কে কি জানতে চান এবং আপনি কাস্টমারকে আপনার সম্পর্কে কি জানাতে চান! কাস্টমার আপনার বিজনেস প্ল্যান, আপনার টিম বা আপনার উদ্যোক্তা হয়ার পেছনের গল্প জানতে চাইতে পারেন। আর আপনিও এগুলোর জবাব দেয়ার মাধ্যমে কাস্টমারের সাথে বিশ্বাস এবং আস্থার একটি মজবুত সম্পর্ক তৈরী করে নিতে পারেন।

অনলাইন স্টোরে যেহেতু ক্রেতা বিক্রেতার সামনাসামনি যোগাযোগ বা কথোপকথনের সুযোগ সেরকম থাকেনা, তাই স্বাভাবিকভাবে শুরুতেই তাদের মধ্যে একটি আন্তরিকতা এবং আস্থার সম্পর্ক তৈরী হয় না। ক্রেতারা সবসময়ই কৌতুহলী থাকেন এবং বিক্রেতা বা উদ্যোক্তার উদ্দেশ্য এবং কর্মপরিকল্পনা সম্পর্কে জানতে চান। এই সম্পর্কের উন্নয়নের ক্ষেত্রে  About Us পেজের কন্টেন্ট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কোন কোন বিষয়গুলো মাথায় রেখে About Us পেজটি সাজালে আপনার ওয়েবসাইটটি বেশি কার্যকর হবে তা নিয়েই আলোচনা করবো এই ব্লগে।

আপনার উদ্যোক্তা হওয়ার গল্পটি জানান

যে কোন উদ্যোক্তারই উদ্যোক্তা হয়ে ওঠার পেছনের একটি গল্প থাকে। কোন ব্যাপারগুলো আপনাকে উৎসাহিত করেছে উদ্যোক্তা হতে সেগুলো ভিজিটরকে জানান। নিজের পার্সোনাল ডায়েরীর মত করে না, বরং আপনার ভিজিটর বা কাস্টমারদের জন্য লিখুন। এমনভাবে লিখুন যেন আপনার গল্পটি পড়ামাত্র কাস্টমারের সাথে আপনার একটি হৃদ্যতার সম্পর্ক গড়ে উঠে। জটিল ভাষা ব্যবহার না করে, প্রচলিত ধারার বাইরে একটু ব্যতিক্রম, একটু মজাদার করে লিখুন। বাস্তবতা বিবর্জিত আঁষাঢে গল্প ফাঁদবেন না, হিতে বিপরীত হতে পারে! আপনার গল্পটি ভিজিটকে আন্দোলিত করলে নিঃসন্দেহে তিনি আপনার পণ্যে আগ্রহবোধ করবেন।

আপনার টিমের পরিচিতি তুলে ধরুন

ভিজিটর আপনার ওয়েবসাইটের পেছনের মানুষগুলো সম্পর্কে আগ্রহী হতে পারে। About Us সেকশনে আপনি আপনার পুরো টিমের (উদ্যোক্তা, ওয়েব ডেভেলপার বা মার্কেটিং পারসোনেল ইত্যাদি) প্রফেশনাল দক্ষতা এবং মানবিক গুনাবলীর সন্নিবশনে তাদের পরিচিতি তুলে ধরতে পারেন। টিমের সদস্য সংখ্যা যদি খুব বেশি না হয় তাহলে প্রত্যেকের ছবি সহ আলাদা আলাদা প্রোফাইলও তৈরী করতে পারেন। তবে লক্ষ্য রাখবেন ছবি বা বর্ননা যেন গতানুগতিক না হয়, একটু ব্যতিক্রম এবং ক্রিয়েটিভ করে প্রোফাইল তৈরী করলে তা কাস্টমারকে আকৃষ্ট করে।

আপনার ভিন্নতা এবং বৈচিত্র্যতা উপস্থাপন করুন

আপনি সবসময়ই চাইবেন আরেকজনের থেকে একটু ভিন্ন হতে। আপনি মনে করে থাকতে পারেন আপনার প্রোডাক্ট, আপনার ওয়েবসাইট বা আপনার ভিশন অন্যদের থেকে আলাদা। কিন্তু বাস্তবতা হলো অন্য সবাইও আপনার মত করেই ভাবছে। তাই এত এত ই-কমার্স ওয়েবসাইটের ভিড়ে আপনি যদি আপনার ভিশন আর পণ্যের বৈচিত্র্যতা কাস্টমারের কাছে সঠিকভাবে তুলে ধরতে না পারেন তবে কাস্টমার একঘেঁয়ে বোধ করবেন।  আপনার চিন্তাভাবনা, কর্মপরিকল্পনা, এক্সেকিউশন, সুসজ্জিত ওয়েবসাইট, পণ্যের বৈচিত্র্যতা এবং মান, আপনার ব্যবসা সম্পর্কিত যে কোন কিছু অন্য আটদশজনের থেকে কিভাবে ভিন্ন এই বার্তাটি আপনি About Us পেজে তুলে ধরতে পারেন।  হয়তো আপনার ভিন্নতা এবং বৈচিত্র্যতায় অনেক ভিজিটর আপনার পণ্য কিনতে আগ্রহী হতে পারেন!

আত্মপ্রচারণা পরিহার করুন

আপনি আপনার ওয়েবসাইটে পণ্যের  মান সঠিক ভাবে তুলে ধরুন, আপনার পণ্য কি কারণে অন্যদের থেকে ভিন্ন, কোয়ালিটি সম্পন্ন এবং সাশ্রয়ী সে ব্যাপারে যৌক্তিক তথ্য উপস্থাপন করুন। তবে লক্ষ্য রাখবেন আপনার বক্তব্য যেন নির্লজ্জ আত্মপ্রচারণামূলক না হয়ে যায়। অনেক প্রতিষ্ঠানকেই “আমরাই সেরা”/”আমরাই একনম্বর”/”আমরাই লিডার” ইত্যাদি ভারী ডায়লগ দিতে দেখা যায় যা সচরাচর কাস্টমারের মাঝে বিরক্তির উদ্রেগ করে। এধরণের ডায়লগবাজিতে অনেকক্ষেত্রে কাস্টমার আপনার বক্তব্য বিশ্বাস করেন না, নেগেটিভ মনোভাব পোষন করেন এবং সন্দেহ প্রকাশ করতে শুরু করেন। তাই এই ধরণের আত্মপ্রচারণা পরিহার করুন।

সত্যিকারের ছবি ব্যবহার করুন

আপনি ওয়েবসাইটের About Us পেজে আপনার কোম্পানির, আপনার টিমের বা অফিসের কিছু ছবি প্রকাশ করতে পারেন। এর মাধ্যমে About Us পেজটি অনেকসময় সামঞ্জস্যপূর্ন দেখায় এবং ভিজিটরের আস্থা বাড়ে। তবে এক্ষেত্রে পেজটি আকর্ষনীয় করে তুলতে ইন্টারনেট থেকে হাই রেজুলেশনের চকমকে ছবি ডাউনলোড করে ব্যবহার করবেন না। এই ডিজিটাল যুগে কোন ছবি রিয়েল আর কোনটা ডাউনলোডেড এটা সবাই বুঝে। তাই ভাল ক্যামেরা ব্যবহার করে সত্যিকারের ছবি তুলে আপলোড করুন।

About Us পেজটি সবসময় হালনাগাদ রাখুন

About Us পেজে ভিজিটর প্রথম যেই প্রশ্নের উত্তর পেতে চায় তা হলো ‘আপনি কে?’ বা ‘আপনার ব্যবসা/উদ্যেশ্য কি?’ আপনি যখন ব্যবসা শুরু করবেন সময়ের সাথে সাথে তার গতিপ্রকৃতি আর বিস্তার ক্রমশ পরিবর্তিত হবে এটাই স্বাভাবিক। আজ একজন ভিজিটর আপনার ওয়েবসাইটের About Us পেজে এসে যদি বছরখানেক আগের তথ্য বা ব্যবসার খবর দেখেন নিঃশন্দেহে তিনি উৎসাহ হারাবেন! এজন্য ব্যবসার গতিবিধি অনুযায়ী আপনাকে About Us পেজটি সবসময় হালনাগাদ রাখতে হবে। দরকার হলে About Us প্রথম তৈরীর সময় আপনি ভবিষ্যতে পরিবর্তনের জন্য পর্যাপ্ত জায়গা ডিজাইনে রাখতে পারেন।

 

ওয়েবসাইটের গুরুত্বপূর্ন একটি লিংক হল About Us। আপনি সুন্দরভাবে পেজটি সাজালে অনায়াশেই তা ভিজিটরকে আকৃষ্ট করবে এবং তারা আপনার পণ্যের ব্যাপারে আগ্রহ বোধ করবেন। পেজটি জনপ্রিয় হলে আপনি চাইলে সেখানে প্রচারণামূলক মনোযোগ আকর্ষী লিংক যেমন সামাজিক মাধ্যমে আপনাকে অনুসরণ করা, নিউজলেটার সাবস্ক্রাইব করা ইত্যাদি ব্যবহার করতে পারবেন। Storrea এডমিন প্যানেল দিচ্ছে আপনাকে আপনার কাস্টমাইজড About Us পেজ তৈরি করার সুযোগ। একটি সহজবোধ্য HTML Editor দিয়ে আপনি সহজেই তৈরি করে নিতে পারেন আপনার নিজস্ব About Us পেজ। 

 

ঘুরে আসতে পারেন আমাদের Storrea ওয়েবসাইটের About Us পেজ। আমাদের ওয়েবসাইটের ব্যাপারে আপনার যে কোন মন্তব্য নিচের কমেন্ট বক্সে করতে পারেন।

Happy’ aboutification’!

 

 

(Visited 852 times, 1 visits today)
1

Comments