ছোট অনলাইন বিজনেসের জন্য SEO খুবই কার্যকরী ও সাশ্রয়ী একটি মার্কেটিং পদ্ধতি । মজার ব্যাপার হলো এটি একটি অর্গানিক পদ্ধতি যার জন্য তেমন কোনো টাকা পয়সার প্রয়োজন হয় না। যেটা দরকার সেটা হলো একটু সময় আর কিছুটা টেকনিকাল নলেজ। এই যুগে ইন্টারনেটের একটি প্রতিশব্দ হলো সার্চ ইঞ্জিন, আরো সহজ করে বললে Google। কেউ ইন্টারনেট ইউজ করে অথচ দিনে একবারও গুগলে সার্চ করেন  না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। চাকরি খোঁজা থেকে শুরু করে বিয়ের পাত্রী , সবকিছুর জন্যই মানুষ সার্চ ইঞ্জিনের দ্বারস্থ হয় । আর কোনো কিছু অনলাইনে কিনতে গেলে তো কথাই নেই, সবার আগে ওই প্রোডাক্টের নাম দিয়ে গুগলে সার্চ দেওয়া নতুন প্রজন্মের কাছে একটা স্টাইল এর মতো। প্রোডাক্ট রিভিউ, ফটো, কমপক্ষে ৫ টি ওয়েবসাইটে দামের তুলনা দেখে , ফেইসবুকে  বন্ধুদের কমেন্ট লাইক পর্যালোচনা করে তারপর ঠিক করে কোন দোকান বা অনলাইন শপ থেকে প্রোডাক্টটি কিনবে। আপনার ছোট অনলাইন স্টোরটি যদি  SEO অপটিমাইজড না হয় তাহলে কাস্টমার আপনার পণ্যটি গুগলে সার্চ দিয়ে খুঁজেই পাবে না, যারফলে আপনি প্রতিদিন প্রচুর অর্গানিক কাস্টমার হারাবেন ।একটি এক্সাম্পল দেখে বিষয়টি আরো একটু পরিষ্কার হয়ে নেওয়া যাক।

screencapture-google-bd-1477434362058-1

ধরুন একজন Stone Hijab কিনবেন এবং তিনি স্টোন হিজাব লিখে বাংলাদেশ থেকে গুগলে সার্চ দিলেন। গুগল সার্চ রেজাল্ট একটু খেয়াল করে দেখুন। প্রথম লিংকটি আলিবাবার। কিন্তু আলিবাবা থেকে বাংলাদেশে এখনো প্রোডাক্ট কেনার ভালো ব্যবস্থা নেই। তাই এই লিংকটি খুব বেশি উপকারী না ক্রেতার জন্য । এবার তারপরের  ২টি রেজাল্ট  দেখুন। Styline Collection আমাদের দেশি একটি অনলাইন শপ, তাদের সাইটে স্টোন হিজাব নিয়ে ভালো কনটেন্ট থাকার কারণে গুগল দ্বিতীয় ও তৃতীয় রেজাল্ট হিসাবে তাদের দুইটি পেজের লিংক দেখাচ্ছে। বাংলাদেশী যেকোনো ক্রেতা অবশ্যই তাদের সাইটে যাবে এবং হিজাব পছন্দ হলে কিনবে। না কিনলেও Styline Collection প্রোডাক্টের সাথে পরিচিত হলো, শপটির কথা পরবর্তীতে কেনার সময় অবশ্যই মাথায় রাখবেন। বিনামূল্যে এর থেকে ভালো মার্কেটিং আর কি হতে পারে ! এবার আরো একটি বিষয় লক্ষ করে দেখুন। সার্চ রেজাল্টের প্রথম পেজে আরো কোনো বাংলাদেশী ওয়েবসাইটের লিংক নেই। অথচ আরো অনেক অনলাইন শপ হিজাব বিক্রি করে। এমনকি আজকের ডিল বা বাগডুম এর মতো বড় মার্কেটপ্লেসের লিঙ্কও নেই। তারমানে অন্য অনলাইন শপগুলো SEO অপটিমাইজড না বা তাদের ওয়েবসাইটে প্রোডাক্টের ভালো কনটেন্ট নেই। এভাবে Styline Collection শুধু SEO দিয়ে অনেক অর্গানিক কাস্টমার পাচ্ছে এবং কম্পিটিটিরদের থেকে এগিয়ে থাকছে।

তাই বিশেষ করে ছোট ও মাঝারি অনলাইন বিজনেসের জন্য যে SEO এর কোনো বিকল্প নেই সেকথা আর বলার অপেক্ষা রাখে না । তাই এই দিকটি খেয়াল রেখে  স্টোরিয়াতে আছে সব ধরণের SEO টুলস, যেগুলো ব্যবহার করে খুব কম টেকনিক্যাল নলেজ দিয়েও SEO অপটিমাইজড ই-কমার্স সাইট তৈরী করা সম্ভব।

অনেকেই SEO বলতে ফেইসবুক বুস্টিং অথবা ইমেইল মার্কেটিংয়ের মতো টাকা খরচ করা মনে করেন ।  আসলে SEO হচ্ছে কতগুলো কাজ (বেস্ট প্রাকটিস ) যেগুলো করলে আপনার অনলাইন শপের সার্চ ইঞ্জিন ranking/স্কোর বাড়বে, সোজা করে বললে গুগলে সার্চ রেজাল্টের প্রথম পেজে উপরের দিকে আপনার ওয়েবসাইটের লিংকটি দেখাবে। SEO করলে সার্চ ইঞ্জিন  আপনার ওয়েবসাইটে কি কি আছে সেগুলো নিজের ডাটাবেসে রেখে দেয় এবং পরবর্তীতে যখন কেউ আপনার শপে আছে  এমন কোনো প্রোডাক্টের নাম দিয়ে সার্চ করবে তখন সার্চ ইঞ্জিন তার কাছে রাখা সব প্রোডাক্টের কনটেন্ট (ইমেজ, টেক্সট কোয়ালিটি, স্টাইল ) পর্যালোচনা করে সবথেকে ভালো ওয়েবসাইটগুলোর ঠিকানা সার্চ রেজাল্টে দেখায় । তাহলে বুঝতেই পারছেন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা SEO এর মূল কথা হলো ওয়েবসাইটে এমন তথ্য রাখা যেগুলো সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্বপূর্ণ ও রিলেভেন্ট মনে হবে। আসলে সার্চ ইঞ্জিন তার কৃত্তিম বুদ্ধিমত্তা দিয়ে সাধারণ মানুষের কাছে গুরুত্বপূর্ণ তথ্যগুলোকেই বেশি স্কোর দিয়ে থাকে।

তাহলে দেখা যাচ্ছে SEO করতে মূলত ২ টি কাজ করতে হবে

১) সার্চ ইঞ্জিনকে আপনার ওয়েবসাইটের ঠিকানা জানানো

২) ওয়েবসাইটটি ভালো মানের কনটেন্ট দিয়ে সাজানো  ।

এই কাজদুটো করা খুব বেশি কঠিন না। প্রথম কাজটি অনেকটাই সহজ করে দিয়েছে স্টোরিয়া। স্টোরিয়া অ্যাডমিন প্যানেল থেকে আপনার ওয়েবসাইটে যত পেজ আছে সেগুলোর লিংক একটা xml ফাইল হিসাবে ডাউনলোড করতে পারবেন। সেই ফাইলটি গুগল, বিং, ইয়াহু সহ সব সার্চ ইঞ্জিনে  সাবমিট করতে হবে।  যেটি করতে ১০-১৫ মিনিটের বেশি লাগবে না। তবে লিংক সাবমিট করার সাথে সাথেই সার্চ ইঞ্জিনে সার্চ দিলে আপনার ওয়েবসাইট খুঁজে পাবেন না। সার্চ ইঞ্জিন সাধারণত ৩-৪ দিন সময় নেয় সাবমিট করা লিংকগুলা থেকে কনটেন্ট এক্সট্র্যাক্ট করে  নিজের ডাটাবেসে লোড করতে। স্টোরিয়া নিজেও আপনার সাইটের লিংক স্টোরিয়া একাউন্ট থেকে সার্চ ইঞ্জিনে সাবমিট করে। তবে ভালো পারফর্মেন্সের জন্য নিজের বিজনেসের একাউন্ট থেকে লিংক সাবমিট করা উচিত।

সঠিক SEO এর  উপর যে আপনার অনলাইন বিজনেসের সাফল্য বা ব্যর্থতা অনেকখানি নির্ভর করছে সেটা নিশ্চয়ই উপরের উদাহরণটি থেকে বুঝতে পেরেছেন। ওয়েবসাইটের কনটেন্ট ঠিক করার আগে আপনাকে আপনার কাস্টমারদের ভালো করে বুঝতে হবে। তারা কি কি কীওয়ার্ড দিয়ে গুগলে সার্চ করে, তারা নারী না পুরুষ, তাদের লাইফস্টাইল কেমন, এগুলো নিয়ে একটু স্টাডি করে নিতে হবে প্রথমে। ওয়েবসাইটে এমন কিছু ছবি, টেক্সট রাখতে হবে যাতে সেগুলো পরে তারা আনন্দ পায়, তাদের বন্ধুদের নিজের থেকেই  জানায় , নিজের ফেইসবুক প্রোফাইল থেকে শেয়ার দেয়। এই কাজটুকু করতে পারলেই বিনা পয়সায় আপনার অনলাইন শপের মার্কেটিং হতে থাকবে। Styline Collection এর মতো আপনি এগিয়ে থাকবেন আপনার কম্পিটিটিরদের  থেকে। ব্র্যান্ডভ্যালু ও বিক্রি দুটোই বাড়বে একসাথে।

ব্যবসা যখন অনলাইনে করবেন, তখন অনলাইনের খুঁটিনাটি সম্বন্ধে সম্যক জ্ঞান নিয়েই কাজ করাই উচিত। আর ঠিক এই জায়গাতেই আপনার জ্ঞানের ঘাটতি মেটাতে এগিয়ে এসেছে স্টোরিয়া। আপনি না জানলেও অনেক কিছুই আপনি করতে পারবেন স্টোরিয়া স্টোরে ম্যাজিক এর মত।

নিজের একটি SEO সমৃদ্ধ স্টোর তৈরি করুন আজই

(Visited 982 times, 1 visits today)
1

Comments