আপনার একটি ইকমার্স সাইট আছে। সেটি Google এ সার্চ দিয়ে আপনার সম্ভাব্য ক্রেতা হয়তো খুঁজতে চাইবে। কিন্তু Google Search এ আপনার সাইটটি খুব সহজে দেখাবে না। google এ সাইট খুঁজে পাওয়ার জন্যে প্রথমে আপনাকে আপনার সাইটটি google এ ইনডেক্স করতে হবে। অতঃপর google search bot আপনার সাইটকে Crawl করবে। google crawling এর জন্যে কিছু সময়ও দিতে হবে। এগুলো SEO র প্রাথমিক কিছু ধাপ। আসুন জেনে নেই কি কি করা লাগবে Google Search এ আপনার সাইটটি দেখাতে।

ধাপ ১ঃ

প্রথমেই আপনার সাইট এর নামটি Google এ অ্যাড করুন। ধরুন আপনার সাইট এর ডোমেইন নামটি ঃ www.mydomain.com। এবার Google Search Console এ যান। আপনার Google Account দিয়ে লগইন করুন। দেখবেন ডান দিকে “Add a property” নামে একটি লাল রঙের বাটন আছে। সেখানে ক্লিক করুন। এবার আপনার ডোমেইন নেমটি সেখানে টাইপ করুন। (যেমনঃ www.mydomain.com)। ডোমেইন ভেরিফিকেশনের জন্য সহজ একটি উপায় হচ্ছে আপনার সাইটের হোম পেইজে <head> সেকশনে গুগল সাইট ভেরিফিকেশনের মেটা ট্যাগটি বসিয়ে দেয়া। এই কাজটি স্টোরিয়া অ্যাডমিন প্যানেলের External Apps থেকে অনায়েশেই করতে পারবেন।

ধাপ ২ঃ

আপনার Search Console Home Page এ বামদিকের সাইডবারে দেখবেন Site Configuration বলে একটি মেন্যু আছে। সেখানে ক্লিক করে একটি Submenu পাবেন যার নাম Sitemaps; এতে ক্লিক করুন। এবার যে উইন্ডো আসবে তাতে দেখুন উপরে ডানে Add/Test Sitemap বলে একটি বক্স আছে। আপনার ডোমেইন এর নামটির পরে একটি Text Box আছে তাতে /sitemaps/sitemap লিখে Submit Sitemap বাটনে ক্লিক করুন। ব্যাস! এখন গুগলই আপনার সাইটের সব পেইজ ইনডেক্স করা শুরু করবে।

 

(Visited 278 times, 1 visits today)
0

Comments