আজকের দিনের ইকমার্স ওয়েবসাইটের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফিচার হল Live Chat। ব্যবসার মূল কথাই যেখানে কাস্টমারদের সাথে যত বেশী পারা যায় সখ্যতা বাড়ানো সেখানে এই ফিচারের কোন বিকল্পই নেই। কাস্টমার এসে আপনার ওয়েবসাইটে যেকোন সমস্যায় পড়লেই তাৎক্ষণিক সহায়তার হাত বাড়িয়ে দিতে পারেন আপনি। হয়তো তাকে পরিণত করে ফেলতেন একজন সম্ভাব্য ক্রেতা থেকে একজন সত্যিকারের ক্রেতাতে।

যেকোন পণ্য খুঁজে পেতে সহায়তা করা থেকে শুরু করে, ক্রেতার কোন বিশেষ চাহিদা কিংবা ক্রেতার সাথে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক স্থাপনে Live Chat আজকের ইকমার্স ওয়েবসাইটে অপরিহার্য ফিচার হয়ে দাঁড়িয়েছে।

Storrea দিয়ে আপনি চাইলে সহজেই ন্যূনতম সময়ে নিজের একটি ইকমার্স ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। নিজের ওয়েবসাইটে Live Chat ফিচারও অ্যাড করে নিতে পারেন এখন খুব সহজেই স্টোরিয়া অ্যাডমিন প্যানেল থেকে।
এই কাজটি করতে হবে আমাদেরকে দুই ধাপে। চলুন জেনে নেই কিভাবে খুব সহজেই আপনার ইকমার্স ওয়েবসাইটে Live Chat ইন্টিগ্রেশন করবেন।

 

প্রথম ধাপঃ

অনলাইনে বেশ কয়েকটি ফ্রি Live Chat Service পাওয়া যায় ওয়েবসাইটের জন্যে। এরকম জনপ্রিয় কয়েকটি সার্ভিস হল Zopim, Chat4Support, FreshDesk,  MyLiveChat প্রভৃতি। এই প্রত্যেকটি সার্ভিসই সীমিত সুবিধার বিনিময়ে আজীবন free তে ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে আপনার পছন্দসই যেকোন সার্ভিস নিতে পারেন এবং সেটি Storrea র সাথে ইন্টিগ্রেট করতে পারেন।

Zopim অনলাইন স্টোরে Live Chat করার জন্য খুবই সহজ একটি টুল। এর মাধ্যমে রিয়েল টাইমে চ্যাট করা যাবে সহজে কাস্টমারের সাথে। Zopim এর আছে সীমিত সুবিধার সমন্বয়ে একটি আজীবন Free Plan যেটি দিয়ে আপনার কাজ খুব ভালোভাবেই চলে যাবে। Zopim এর প্ল্যান সম্বন্ধে বিস্তারিত জানতে পারেন তাদের Pricing পেইজ এ গিয়ে।

আসুন জেনে নেই স্টোরিয়ার ইকমার্স প্ল্যাটফরমে  Zopim ইন্টিগ্রেশন এর  জন্যে Zopim এর দিক থেকে আমাদের কি কি করতে হবে।

  • Zopim এ যান এবং Sign Up করে নিজের একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করুন।
  • আপনি Zopim থেকে একটি ইমেইল পাবেন যেখানে Zopim ব্যবহারের জন্য প্রয়োজনীয় লিংকগুলো পাবেন।
  • Zopim Dashboard এ যান এবং Login করুন।
  • Zopim Dashboard এ যান এবং Settings এর নিচে Widgets সেকশানে যান।
  • “Embed the Zopim Chat Widget” নামে একটি বক্স দেখতে পারবেন। সেখান থেকে “Embed Code” টি কপি করুন এবং আপনার কম্পিউটার এ Save করুন।

 

zopim_embed_code

Zopim কে আরও বেশী কাস্টমাইজ করতে হলে আপনি Zopim Dashboard থেকে Widgets -> Appearance, Widgets -> Forms ইত্যাদি অপশন থেকে করে নিতে পারেন। দিতে পারেন নিজের লোগো। দিতে পারেন নিজের পছন্দসই ওয়েলকাম মেসেজ, অফলাইন মেসেজ প্রভৃতি।

 

দ্বিতীয় ধাপঃ

Zopim এর পর এবার Storrea Dashboard এ কনফিগার করার পালা।

  • Storrea তে Login করুন।
  • Storrea Admin Panel  থেকে Apps ট্যাব এ External Apps এ ক্লিক করুন।
  • Live Chat Integration বক্সে আগে থেকে  Save করে রাখা  Embed  Code টি  Paste করুন ।
  • এবার Save করে বের হয়ে আসুন।

storrea_live_chat_integration

 

এখন আপনি যদি আপনার অনলাইন স্টোরে যান তবে দেখতে পাবেন আপনার ওয়েবসাইটের ডানদিকে নিচে চ্যাট বক্সটি (নিচের ছবির মত) শোভা পাচ্ছে।

storrea-live-chat

 

আপনার কাস্টোমারদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রক্ষা করতে Zopim এর অ্যান্ড্রয়েড অ্যাপ  নামিয়ে নিতে পারেন Google Play Store থেকে। অথবা iPhone এর জন্যে iTunes App Store থেকে।

 

Zopim ছাড়াও অন্য যে কয়টি ফ্রি Live Chat Service এর কথা উপরে উল্লেখ করেছি সেগুলোও আপনারা একইভাবে Storrea প্ল্যাটফর্ম থেকে ব্যবহার করতে পারবেন।

(Visited 478 times, 1 visits today)
1

Comments