ইকমার্স ব্যবসা অন্য অনেক প্রচলিত ব্যবসার মতই হয়তো আসলে। কিন্তু আসলে এর চেয়েও বেশি কিছু। ক্রেতা আসছেন আপনার ওয়েবসাইটে কিন্তু কিছু কিনছেন না অথবা ক্রেতা আসছেনই না আপনার সাইটে। দুই রকম সমস্যাই আসলে আমাদের অনলাইন ক্রেতা রা মুখোমুখি হন। আপনার সাইটের বিশ্বস্ততা বাড়াতে কিংবা নতুন নতুন ভিজিটরকে আপনার সাইটে সম্ভাব্য ক্রেতায় পরিণত করতেই কিছু টিপস নিয়ে নিচের লেখাটি।

আধুনিক ইকমার্স ব্যবসায় ক্রেতার মন পড়ার এই বিজ্ঞানটিকে কে বলা হয় Retail Psychology। এই দর্শন একাধারে শিল্প আবার বিজ্ঞান। শুধু একটি ইকমার্স সাইট বানানোই আপনার মূল লক্ষ্য নয় সেখানে এমন অনেক কিছুই রাখতে হবে যা কিনা আপনার সাইটের ভিজিটরকে সম্ভাব্য ক্রেতায় পরিণত করবে। ক্রেতার মন পড়তে হবে আপনাকে, তাকে দিতে হবে আস্থার জায়গা। তাকে বিশ্বাস করাতে হবে আপনার পণ্য তার জীবনযাত্রার মানোন্নয়নে আসলেই সত্যিকারের ভূমিকা রাখবে। একবার মন জয় করতে পারলে ক্রেতা বারেবারে ফিরে আসবে আপনার সাইটেই।

মনস্তত্ত্ব কৌশল ১: সাইটে প্রোডাক্ট রিভিউ এর ব্যবস্থা রাখুন

মনে রাখবেন ক্রেতা একজন মানুষই। আপনার আমার মতোই। আপনি নিজে ক্রেতা হিসেবে যা দেখে আশ্বস্ত হন ঠিক সেই সব কারণেই আপনার ক্রেতা ও আপনার সাইট থেকে পণ্য কিনবেন। তার মনস্তত্ব আমার আপনার মতই কাজ করে। একটা উদাহরণ দিলে কিছুটা পরিষ্কার হবে। ধরুন আপনি কোন একটি হোটেল এর পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন। হঠাৎ দেখলেন প্রচুর লোক ঢুকছে বেরোচ্ছে। আপনার ক্ষুধা না থাকলেও একটু চেখে দেখার লোভ আপনার সামলাতে কষ্ট হবে। আমি যদি দেখি যে অন্য অনেকেই খাচ্ছে আমি আমার মনের অজান্তেই আসলে আগ্রহী হব। আপনার সাইটে যেকোন প্রোডাক্ট দেখে যখন কোন ভিজিটর দেখবেন যে অন্য অনেকেই এই প্রোডাক্টটি কিনেছেন এবং ভালো ভালো মন্তব্য রেখে গিয়েছে, আপনিও আশ্বস্ত হবেন আপনার Subconscious Mind এ।

মনস্তত্ত্ব কৌশল ২: সাইটে উপহারের ব্যবস্থা রাখুন

একটা ব্যাপার খেয়াল করে দেখবেন যখন আপনি নিউমার্কেটে কোন দোকান থেকে কিছু কেনাকাটা করেন, তখন বিক্রেতা কিভাবে আপনার বারবার বলে যে এই সুযোগ শুধু আপনাকেই দিচ্ছে কারণ আপনার সাথে কথা বলে তার ভালো লেগেছে। আমরা সবাই আসলে নিজেকে বিশেষভাবে গণ্য হতে দেখে সুখী অনুভব করি ভিতরে ভিতরে। ঠিক একই অনুভূতি দিতে হবে আপনার সম্ভাব্য ক্রেতাকে। আপনার সাইটে ঢুকার সাথে সাথে তাকে দেখতে হবে যে নতুন কিছু ট্রাই করার ফলে সে অমুক সুবিধাটি পাচ্ছে। হতে পারে আপনার সাইটে লগইন করার কারণে তাকে আপনি কোন পণ্যে ৫০% ছাড় দিয়ে দিচ্ছেন প্রথম বার কেনাকাটার জন্যে। অথবা তাকে বলতে পারেন যে, আপনার সাইটে নিউজলেটারে সাবস্ক্রিপশন করলে আপনি তাকে অমুক পণ্যে এতো এতো ছাড় দিবেন। প্রেম ভালোবাসার ক্ষেত্রে যেমন খুব চালু কথা হলঃ Love at first sight. ঠিক সেরকম তাকে প্রাথমিক একটি ধারণা দিন যে আপনি তাকে প্রথম দেখায় ভালোবেসে ফেলেছেন।তাকে কিছু একটা উপহার দিন। সে হয়তো একবারই কিনল কিন্তু তার সব তথ্য আপনার কাছে চলে আসলো। E-mail Marketing অথবা SMS Marketing এর মত মার্কেটিং কৌশল দিয়ে বারংবার তার কাছে পৌঁছার সুযোগ আপনার থাকছেই।

মনস্তত্ত্ব কৌশল ৩: সামাজিক সাক্ষ্য, অব্যর্থ অস্ত্র

অনেক সাইটেই দেখবেন যে সন্তুষ্ট ক্রেতার কিছু কথাবার্তা থাকে। আপনি যদি এইরকম কিছু টেস্টিমোনিয়াল আপনার সাইটের একেবারে হোমপেজে রাখতে পারেন তবে মানুষ সেগুলো পড়বে এবং নিজের মনের অজান্তেই আসলে সে আপনার সার্ভিস বা পণ্যের প্রতি অনুরক্ত হয়ে পড়বে। বাস্তব জীবনের মতই আপনি যেমন কোন ফ্রিজ, টিভি কেনার আগে পরিচিত লোকজনকে জিজ্ঞেস করে নেন তেমনই অনলাইনে আপনি দেখবেন আগে কে কি বলল এই সাইটের সম্বন্ধে। এই মনকৌশল কখনো ব্যর্থ হবার নয়। সব ভালো সাইটে গেলেই দেখবেন নিচে এইরকম টেস্টিমোনিয়াল সেকশান থাকে যেখানে বাস্তব লোকজনই তাদের বাস্তব অভিজ্ঞতা শেয়ার করবেন।

মনস্তত্ত্ব কৌশল ৪: ক্রেতার মনে ঢুকিয়ে দিন ভালো কিছু হারানোর ভয়

অনেক সাইটে গেলেই দেখতে পাবেন “Limited Offer for” অমুক তমুক সময়ের জন্যে। ক্রেতার মন স্বাভাবিকভাবেই একটু হলেও উচাটন হয়ে পড়ে। ভালো কিছু একটা মিস করে গেলাম না তো? প্রকৃতিগতভাবে ক্রেতা আসলে এক রকম দোদুল্যমান অবস্থায় থাকেন। যেহেতু তিনি আপনার সাইটে এসেছেন স্বাভাবিক ভাবেই তিনি কিছুটা হলেও বায়াসড। তাকে আরও ড্রাইভ করতে এবার আপনি আপনার ব্যানারে কোন একটি লোভনীয় অফার ঝুলিয়ে দিন। তাকে বোঝান যে তিনি আসলেই এই সময়ে না কিনলে কিছু একটা জিনিস মিস করে যাচ্ছেন। এই ধরনের অফার খুব কার্যকরী।

ইকমার্স ব্যবসা লাভজনক করতে অনেক বেশি অনুসন্ধানী মন থাকা প্রয়োজন। পণ্যের সঠিক সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি আসলে আরও অনেক কিছুই একসাথে কাজ করে এখানে। আপনাকে হতে হবে সকল কাজের কাজী। একাধারে একজন টেকনিক্যাল ব্যক্তি থেকে শুরু করে মার্কেটিং বিশেষজ্ঞ হতে হবে আপনাকেই। প্রচলিত ব্যবসার সাথে এর ফারাকটা এখানেই। প্রচুর পড়তে হবে, অন্যের সাথে আপনার জ্ঞানের ফারাকটিই হয়তো পার্থক্য গড়ে দিবে আপনার ব্যবসার সাথে অন্য ব্যবসার। প্রচলিত ব্যবসায় আপনি বাস্তব জীবনে বাস্তব লোকেদের সাথে কথা বলার সুযোগ পান। কিন্তু এখানে ভার্চুয়াল জগতে আপনার হতে হবে বাস্তব একজন লোক। নিজের ওয়েবসাইটে অনেক অনেক ফিচার থাকতে হবে যাতে করে ক্রেতা আপনার কাছে আস্থা খুঁজে পেতে পারেন। যেভাবেই সাইট বানান না কেন, যেই CMS দিয়েই বানান না কেন, দেখে নিন এই ধরনের সুবিধা আপনি দিতে পারবেন কিনা আপনার সাইটে। Storrea ইকমার্স প্ল্যাটফর্মটি এই সব সুবিধাকে মাথায় রেখেই বানানো হয়েছে যাতে ক্রেতাকে সবচেয়ে আরামদায়ক অভিজ্ঞতা উপহার দেয়া যায়।

 

চাই নিজের আধুনিক অনলাইন স্টোর

 

(Visited 558 times, 1 visits today)
0

Comments