যারা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন ব্যবসা করেন তাদের জন্য গুগল অ্যানালিটিক্স ব্যবহার করা অবশ্যই কর্তব্যের মধ্যে পরে। গুগল অ্যানালিটিক্স গুগলের একটি ফ্রি ওয়েবসাইট ডেটা অ্যানালাইসিস সার্ভিস যার মাধ্যমে আপনি সার্বক্ষণিক ওয়েবসাইটের ট্রাফিক পর্যবেক্ষন করতে পারবেন। গুগল অ্যানালিটিক্স থেকে লাইভ বা সুনির্দিষ্ট সময় অনুযায়ী আপনার ওয়েবসাইট কতজন ভিজিট করছে, কতগুলো পেইজ ভিজিট হচ্ছে, কতক্ষণ ওয়েবসাইটে থাকছে, কোন সময় এবং কোন জায়গা থেকে ভিজিট করছে, কোন জায়গা থেকে ভিজিট করছে, কোন ডিভাইস ব্যবহার করছে, ট্রাফিক সোর্স কি সহ নানা রিপোর্টিং আপনি খুব সহজেই পেতে পারেন। এই রিপোর্টগুলো পর্যালোচনা করে আপনি ওয়েবসাইটের প্রয়োজনীয় পরিবর্তন করতে পারবেন, আপনার ব্যবসা পরিচালনা এবং সিদ্ধান্ত গ্রহণ সহজ হবে।

Google_analytics_Storrea

আজকে গুগল অ্যানালিটিক্সের একদম ব্যাসিক ফিচারগুলো নিয়ে আলাপ করবো, এই অ্যানালাইসিসগুলো আপনি গুগল অ্যানালিটিক্সের হোম পেইজ থেকেই পাবেন।

রিয়েল টাইম ইউজার

users right now_storrea

গুগল অ্যানালিটিক্সের এই অংশ থেকে আপনার ওয়েবসাইটে লাইভ ভিজিটর দেখতে পারবেন। এছাড়াও সাইটের কোন কোন পেইজ কতজন ভিজিট করছেন সেই পরিসংখ্যানও থাকছে। যেমন উপরের ছবিতে ৮জন ভিজিটর সাইটে আছেন এবং গত এক মিনিটে যে পেইজগুলো ভিজিট হয়েছে তা দেখা যাচ্ছে।

ওয়েবসাইটে অ্যাকটিভ ইউজার

active users_storrea

গুগল অ্যানালিটিক্সের এই অংশ থেকে দৈনিক, সাপ্তাহিক বা মাসিক, প্রয়োজনে নির্দিষ্ট সময়ের রেঞ্জে আপনার ওয়েবসাইটে অ্যাকটিভ ইউজার/ভিজিটরের সংখ্যা পর্যালোচনা করতে পারবেন। যেমন উপরের ছবিতে ৪ জুন ভিজিটর ৯১৮, এর আগের সপ্তাহ পর্যন্ত ৫১০০ এবং আগের এক মাস পর্যন্ত ১৯০০০ ভিজিটর ছিল।

ইউজার সেশন

sessions_storrea

ইউজার সেশন বলতে নির্দিষ্ট সময়ে কতজন ইউজার আপনার সাইটের সাথে ইন্টার‍্যাক্ট করেছে সেই সংখ্যা। ইউজারের এক সেশনে এক বা একাধিক ওয়েবপেইজ ভিজিট থাকতে পারে। আবার এক ইউজারের একাধিক সেশন থাকতে পারে। উপরের ছবিতে দেখা যাচ্ছে জুন ১৫ তে ১৭০০ সেশন আছে যা সাতদিন আগের ৮ জুনের সেশনের চেয়ে ৩৩% বেশি।

বাউন্স রেইট

bounce rate_storrea

আপনার ওয়েবসাইটের শুধুমাত্র হোম পেইজ বা ল্যান্ডিং পেইজ ভিজিটের হার। ধরুন ভিজিটর আপনার সাইটের হোম পেইজে এসে আর কোন পেইজ ভিজিট না করে সাইট ত্যাগ করলো, সেক্ষেত্রে সেটি শতকরা হারে বাউন্স রেইট কাউন্ট হলো। যেমন উপরের ছবিতে গত সাতদিনে বাউন্স রেইট ২৬% মানে ১০০ জনের মধ্যে ২৬ জন হোম পেইজ ভিজিট করেই সাইট ত্যাগ করেছে। বাউন্স রেইট যত কম হবে ওয়েবসাইটের পারফর্মেন্স তত ভাল ধরে নেয়া যায়।

সেশন ডিউরেশন

session duration_storrea

সেশন ডিউরেশন বলতে বুঝায় একজন ভিজিটর এক সেশনে (প্রতিবার ভিজিটে) আপনার ওয়েবসাইটে গড়পড়তায় কতক্ষণ থাকেন বা ভিজিট করেন। এক্ষেত্রে ভিজিটর ওয়েবসাইটের বিভিন্ন পেইজ ভিজিট করতে পারেন। যেমন উপরের ছবিতে দেখা যাচ্ছে একজন ভিজিটর গত ৭দিনে অ্যাভারেজ ৩মিনিট ৫১সেকেন্ড আপনার ওয়েবসাইটে ছিলেন। আগের সপ্তাহের সাথে তুলনামূলক বিচারে যা ৮.৫ শতাংশ কমেছে। সেশন ডিউরেশন বেশি হলে ভাল, যার অর্থ ভিজিটর আপনার সাইটে বেশি সময় কাটাচ্ছেন। ফলে আপনার সাইট বা ব্যবসা সম্পর্কে তার ভাল ধারণা হচ্ছে এবং হয়তো আপনার ওয়েবসাইট থেকে তার কেনাকাটা করার সম্ভাবনাও বেশি।

ট্রাফিক সোর্সেস

traffic channel_storrea

ট্রাফিক চ্যানেল থেকে দেখতে পাবেন আপনার ওয়েবসাইটের ট্রাফিক সোর্স। যেমন কতজন ভিজিটর সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে, কতজন ডিরেক্ট আপনার সাইট ভিজিট করেছে, কতজন সার্চ ইঞ্জিনে সার্চ করে এসেছে এবং কতজন অন্যান্য ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটে এসেছে। যে কোন সময়সীমায় কতজন কোন ট্রাফিক চ্যানেল ব্যবহার করে এসেছে তাও দেখতে পারবেন।

source medium_storrea

আরো স্পেসিফিক সোর্স দেখতে পাবেন এখান থেকে। ডিরেক্ট ওয়েবসাইটে ভিজিট, ফেসবুক ডেস্কটপ বা মোবাইল ব্রাউজার থেকে কতজন ভিজিটর, গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে কতজন সেই সংখ্যাও দেখতে পারবেন।

referrals_storrea

রেফারালস থেকে ফেসবুকের বিভিন্ন ইউআরএল সোর্স দেখতে পারবেন। m.fb.com হলো মোবাইল থেকে ব্যবহৃত ফেসবুক থেকে এসেছে, fb.com মানে ডেস্কটপ থেকে ব্যবহৃত ফেসবুক, lm.fb.com হলো মোবাইল থেকে ব্যবহৃত ফেসবুক যেখানে রেফারারের ব্যক্তিগত তথ্য যেমন ফেসবুক আইডি বা ইউজারনেম গোপন রাখা হয়েছে, আর l.fb.com হলো ডেস্কটপ থেকে একইভাবে রেফারারের তথ্য গোপন রেখে রেফার করা।

পেইজ ভিজিট

page visit_storrea

ওয়েবসাইটের কোন কোন পেইজ ভিজিটররা বেশি ভিজিট করে তার লিস্ট পাবেন এখান থেকে। সাপ্তাহিক/মাসিক বা নির্দিষ্ট সময়সীমার মধ্যে বিভিন্ন পেইজ ভিজিটের ডেটা থেকে আপনি বুঝতে পারবেন আপনার জনপ্রিয় পণ্য বা কালেকশন।

কখন ওয়েবসাইট বেশি ভিজিট হচ্ছে?

user visit time_storrea

এখানে দেখতে পারবেন আপনার ওয়েবসাইট দিনের কোন কোন সময়ে বেশি ভিজিট হয়। যেমন উপরের ছবিতে গড়পড়তায় রাত ১২ টা থেকে রাত ২ টার মধ্যে ওয়েবসাইট বেশি এবং বিকাল ৪ টা থেকে রাত ৮ টা পর্যন্ত তুলনামূলক কম ভিজিট হয় দেখা যাচ্ছে। আপনার সাইটে বিভিন্ন সময়ে ভিজিটরের ট্রেন্ড অনুযায়ী প্রমোশন অ্যাক্টিভিটি পরিচালনা করতে পারবেন।

কোন দেশ থেকে ওয়েবসাইট ভিজিট হচ্ছে?

users location_storrea

কোন কোন দেশ থেকে আপনার ওয়েবসাইট ভিজিট হচ্ছে তার ডেটাও পাবেন। লোকাল ব্যবসার ক্ষেত্রে স্বাভাবিকভাবেই বাংলাদেশ থেকে ভিজিটর বেশি থাকবে। যেমন এখানে দেখা যাচ্ছে গত সপ্তাহে ৯১ শতাংশ ভিজিটর এসেছে বাংলাদেশ থেকে।

ভিজিটর কি ডিভাইস ব্যবহার করছে?

top devices_storrea

আপনার ওয়েবসাইট যারা ব্রাউজ করছেন তারা মোবাইল, ডেস্কটপ বা ট্যাবলেট ডিভাইস ব্যবহার করে থাকেন। এই অংশ থেকে আপনি নির্দিষ্ট সময়সীমায় কোন ডিভাইস বেশি ব্যবহৃত হয়েছে তা জানতে পারবেন। উপরের ছবিতে দেখা যাচ্ছে মোবাইল ডিভাইস থেকে ওয়েবসাইটটি সর্বোচ্চ প্রায় ৬০ শতাংশ ভিজিট হচ্ছে। এই ধরণের পরিসংখ্যান থেকে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন আপনার ওয়েবসাইট অবশ্যই সম্পূর্ণ মোবাইল রেসপন্সিভ হতে হবে এবং আপনার প্রমোশন ক্যাম্পেইননেও মোবাইল ব্যবহারকারীরা অগ্রাধিকার পাওয়া উচিত।

ভিজিটররা কি ওয়েবসাইটে ফিরে আসছে?

retain users_storrea

ইউজার রিটেনশন বলতে বুঝায় ভিজিটররা আপনার সাইট একবার ভিজিটের পরে আবার পরবর্তীতে ভিজিট করছে কিনা। গুগল অ্যানালিটিক্সে সাপ্তাহিক রিটেনশনের হার দেখা যায়। খুব স্বাভাবিকভাবেই রিটেনশনের হার যত বেশি হবে তত ভাল, অর্থাৎ ভিজিটর বারবার আপনার সাইট ভিজিট করলে বিক্রির সম্ভাবনাও বেড়ে যায়। উপরের ছবিতে দেখা যাচ্ছে প্রথম সপ্তাহে ইউজার/ভিজিটরের ৪.৩ শতাংশ দ্বিতীয় সপ্তাহে আবার সাইট ভিজিট করেছেন।

নিয়মিত গুগল অ্যানালিটিক্স ব্যবহার করে আপনার ওয়েবসাইট তথা ব্যবসার ট্রাকসন এবং পারফর্মেন্স যাচাই করে নিন। কোন কোন জায়গায় ইম্প্রুভমেন্টের সুযোগ আছে জানতে পারবেন এবং সেই অনুযায়ী ব্যবস্থা নিতে পারবেন। কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য গুগল অ্যানালিটিক্স ট্রাকিং কোড পাবেন এবং ওয়েবসাইটে ইন্টেগ্রেট করবেন জেনে নিন এখান থেকে।

নিজের একটি অনলাইন ব্যবসা হোক আজই

(Visited 221 times, 1 visits today)
0

Comments