দেশ-বিদেশের ই-কমার্স খবরাখবর নিয়ে স্টোরিয়ার সাপ্তাহিক আয়োজন  “ই-কমার্স ডাইজেস্ট“। ই-কমার্সের আলোচিত খবর, পত্রিকার লিংক, ইভেন্টের লিংক, সাক্ষাৎকার এখন পাবেন এক জায়গাতেই। চলুন এবার দেখে নেই এক নজরে গত ৭ দিনে ঘটে যাওয়া এবং আসছে সপ্তাহের ই-কমার্সের হালচাল।

আলোচিত ই-কমার্স খবরঃ 

  • পশ্চিমা বিশ্ব জুড়ে ব্ল্যাক ফ্রাইডে এক বহুল প্রতীক্ষিত নাম। থ্যাঙ্কসগিভিং এর পরের শুক্রবারকেই সাধারণত ব্ল্যাক ফ্রাইডে হিসেবে ধরা হয়। এই উৎসব অনেকটা আমাদের বৈশাখের হালখাতা উৎসবের মত। পুরনো ক্ষতির খতিয়ান মুছে ফেলে শুধুই লাভের খাতায় অংক কষার শুরু। এই উপলক্ষ্যে ছোট বড় সব ব্র্যান্ড, দোকানেই থাকে বিশাল রকম ছাড়ে পণ্য কেনার সুযোগ। আর পশ্চিমাবিশ্বও অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে এই দিনটির জন্যে। সারারাত লাইনে দাঁড়িয়ে থেকে সকালে অফার ফুরিয়ে যাওয়ার আগে নিজের পছন্দসই পণ্যটি কিনে নেওয়ার এক বিরাট প্রতিযোগিতা দেখা যায় ভোক্তাদের মাঝে।

পশ্চিমা বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ক্রিস্টমাস কিংবা বড়দিনের উৎসবের কেনাকাটাও শুরু হয়ে যায় এই সময় থেকেই। আমাদের দেশেও হালে অনলাইন মার্কেটপ্লেসের হাত ধরে এই সংস্কৃতির আমদানি হয়েছে। দারাজ, আজকেরডিল, রকমারি সব জায়গাতেই চলছে ছাড়ের ছড়াছড়ি। কিছু ব্ল্যাক ফ্রাইডে ডিল খুঁজে পাবেন এখানে

  • অনলাইন মার্কেটপ্লেস আজকের ডিল এ প্রতি শনিবার থাকছে “শনিবারের বউনি অফার”। আকর্ষণীয় এই বউনি অফারের আওতা থেকে আজকের ডিল এর বাছাই করা ২০ হাজারের বেশি পণ্য ৫০%  ছাড়ে কেনা যাবে। ইলেক্ট্রনিক্স, মোবাইল, পোশাক, জুতা, ঘড়ি, গ্যাজেট আইটেম, ঘর সাজানোর জিনিস সহ আরো নানা ধরণের পণ্যের সমারোহ থাকছে এই অফারে। বিকাশে পেমেন্টের ক্ষেত্রে ২০% ক্যাশব্যাকও থাকছে। ভিজিট করতে হবে এখানে
  • দারাজ বাংলাদেশ লিমিটেডের ‘ফাটাফাটি ফ্রাইডে’ অফারে ৩০ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড়ে বিভিন্ন ক্যাটেগরির আনুমানিক ৬০০০০ পণ্য বিক্রির ঘোষণা দেওয়া হয়েছে। তৃতীয় বারের মত এই ইভেন্ট আয়োজন করছে দারাজ বাংলাদেশ। প্রতি তিন হাজার টাকার লেনদেনে থাকছে পাঁচশো টাকার ভাউচার এবং প্রতিদিন ১৫০০০ টাকা পর্যন্ত ভাউচার পাওয়া সম্ভব। দারাজ ২৪, ২৫ ও ২৬ নভেম্বর দিচ্ছে ফ্ল্যাশ সেল। এছাড়াও বিশেষ আর্কষণ হিসেবে থাকছে ফেইসবুক-মেসেঞ্জারে কিউআর কোড ডিসকাউন্ট, ৯৯ টাকা ডলি, হুইল অফ ফরচুন, ফেসবুক লাইভ গিভঅ্যাওয়েসহ নানা কার্যক্রম। ১৭ নভেম্বর থেকে শুরু হওয়া ১১ দিনের এই ইভেন্টটি চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। বিস্তারিত বিডিনিউজ২৪ এ।
  • বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন দূর্নীতি বিষয়ক এক আলোচনা সভায় ‘নিয়ন্ত্রক কাঠামো (রেগুলেটরি ফ্রেমওয়ার্ক) ছাড়া বাজার অর্থনীতিতে যাওয়ায় দেশের প্রবৃদ্ধি বেড়েছে, বাণিজ্যে আর শিল্পেও বেড়েছে বলে মন্তব্য করেন। তবে তিনি ই-কমার্সে উচ্চবিত্তরা কেনাকাটা করে উল্লেখ করে ই-কমার্স ব্যবসায় কর নেওয়ার ব্যাপারেও তাগিদ দিয়েছেন। মোবাইল ব্যাংকিংয়েরও সমালোচনা করেন তিনি। বিস্তারিত বাংলাট্রিবিউনের খবরে।
  • দেশে ই-কমার্স ব্যবসায় গত কয়েক বছরে যুক্ত হয়েছে অনেক উদ্যোক্তা। সম্প্রতি দেশী উদ্যোক্তাদের পাশাপাশি বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানও বাংলাদেশের ই-কমার্স খাতে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠেছে। এতে আগামী দিনগুলোয় বাংলাদেশে ই-কমার্সের বাজার ও বিনিয়োগ চাঙ্গা হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। ভারতভিত্তিক গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান রেডসিয়ার ম্যানেজমেন্ট কনসাল্টিংয়ের তথ্য বলছে, চলতি বছর শেষে দেশে ই-কমার্স খাতের বাজার ১১ কোটি ডলার ছাড়িয়ে যাবে। বিস্তারিত বণিক বার্তায়
  • অনলাইনে কত কিছুই না আমরা কিনি। নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে দামি গয়না পর্যন্ত কেনা যায় অনলাইন স্টোর থেকে। তবে অনলাইনে আস্ত দুটি উড়োজাহাজ কেনার ঘটনা অবাকই করে। চীনের ই-শপিং ওয়েবসাইট তাওবাওয়ে বিক্রি হয়েছে দুটি বোয়িং উড়োজাহাজ। ৪ কোটি ৮০ লাখ ডলারে বিক্রি হয়েছে বোয়িং-৭৪৭ নামের উড়োজাহাজ দুটি। বিস্তারিত প্রথম আলোর খবরে।
  • টেকশহর সম্প্রতি মুখোমুখি হয়েছিল বাংলাদেশের প্রথম সারির তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান আমরা নেটওয়ার্কের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ফরহাদ আহমেদ এর। দেশের অগ্রসরমান তথ্যপ্রযুক্তি বাজারে বিনিয়োগের পথ খুঁজছে আমরা কোম্পানিজ। সাক্ষাৎকারে তিনি জানান, “সম্প্রতি কিছু স্টার্টআপে বিনিয়োগ করা হয়েছে। একটি হলো অনলাইন ট্রাভেল পোর্টাল গো জায়ান ডটকম। এছাড়া সফটওয়্যার খাতে দুটি কোম্পানিতে বিনিয়োগ করা হয়েছে, একটি আমরা ইনফোটেইনমেন্ট, আরেকটা ব্যাকঅফিস অপারেশনের কন্ট্রোলএন।” বিস্তারিত পড়ুন টেকশহরে

এই ছিল গেল সপ্তাহের ই-কমার্সের হালচাল। আগামী শুক্রবার নতুন সপ্তাহের খবরাখবর নিয়ে আপনাদের সামনে হাজির হবো। আর আপনাদের নিজেদের কোন অনলাইন শপের ইভেন্ট নিউজ বা কোন চালু অফার থাকলে তা আমাদের কে জানাতে পারেন এখানে। সবার ছুটি আনন্দে কাটুক।

(Visited 213 times, 1 visits today)
0

Comments