ফেসবুকের সবচেয়ে বড় শক্তি হল এর ব্যবহারকারীরা। আমরা যারা ফ্রিতে ফেসবুক ব্যবহার করে ফেসবুক এর প্রতি কৃতজ্ঞ তারা আসলে অনেক সময়েই জানি না যে আমাদের অংশগ্রহণই ফেসবুকের আসল শক্তির উৎস। ভালোভাবে লক্ষ্য করলে দেখবেন, আমি আপনি না চাইলেও আমাদের নিউজ ফিডে অনেক পেইজের পোস্ট চলে আসে যেখানে আমার কিংবা আপনার লাইক দেয়া নেই।  এইভাবেই আপনি আসলে জানতে না চাইলেও জেনে যান অনেক না জানা ব্যবসা সম্বন্ধে, তাদের প্রোডাক্ট সম্বন্ধে। আর এভাবেই ফেসবুকে অ্যাডের মাধ্যমে আপনি আপনার ব্যবসাকে সম্প্রসারণ করতে পারেন।  অনেকেই ভাবেন ফেসবুকে অ্যাড দেওয়া মনে হয় খুব ঝামেলার কাজ, কিংবা অনেক টাকা পয়সা খরচের ব্যাপার। তাদের সেই ভুল ধারণা ভেঙ্গে দেয়ার জন্যেই আজকের এই পোস্ট।
 

ফেসবুক অ্যাড কেন দরকারি আপনার ব্যবসার সফলতার জন্যে? 

Statista‘র ভাষ্যমতে, ২০১৫ সালে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৫০ কোটি। এই বিপুল সংখ্যক ব্যবহারকারীদের কাছে আপনার পণ্যের খবর পৌঁছানোর জন্যে তাই ফেসবুক অ্যাড এর বিকল্প নেই। কারণ আপনার পেইজ এ পোস্ট দিলে সেটা শুধু আপনার পেইজের লাইকার দের কাছেই যাবে। এবং তাও সীমিত আকারে। কিন্তু আপনি যদি পেইজ অথবা পেইজের পোস্ট বুস্ট করেন সেটি ফেসবুক ব্যবহারকারী দেখতে না চাইলেও তার নিউজ ফিডে দেখতে হবে।

ফেসবুক অ্যাডের সবচেয়ে বড় সুবিধা হল এটি খুবই টার্গেটেড করে বানানো। মানে হল আপনি ঠিক যেই যেই লোকগুলোর কাছে আপনার ব্যবসাকে পৌঁছুতে চান তাদের কাছে যাওয়ার সুযোগ করে দিবে ফেসবুক। ফেসবুকের বিশাল তথ্যভাণ্ডার, বৈচিত্র্যময় ব্যবহারকারী আপনার জন্য এই সুযোগ উন্মুক্ত করে দিবে। আর ফেসবুকও দিবে সব ধরনের চাহিদা পূরণ করার সুযোগ। আপনি হয়তো চান আপনার পেইজের লাইক বাড়াতে অথবা আপনার ওয়েবসাইটে ভিজিটর আনতে। অথবা কোন একটি নির্দিষ্ট মেসেজ সবাইকে জানাতে। ফেসবুক আপনার লক্ষ্যের ধরন বুঝে সেভাবে অ্যাড দিবে। আসুন এবার জেনে নেই ফেসবুক অ্যাডের খুঁটিনাটি জিনিসপাতি।

 

ফেসবুক অ্যাড তৈরি করতে আপনার কি লাগবে? 

স্বাভাবিকভাবেই লাগবে একটি ফেসবুক প্রোফাইল অ্যাকাউন্ট। আর আপনার একটি বিজনেস পেইজ। আপনার পেইজের পোস্ট গুলো দিয়েই আপনি অ্যাড তৈরি করতে পারবেন।

 

ফেসবুকে কি ধরনের অ্যাড দিতে চান? 

ফেসবুকে অ্যাড তৈরি করতে আপনি যাবেন এই ঠিকানায়। এই ইন্টারফেসটি ফেসবুক অতি সম্প্রতি নতুনভাবে ডিজাইন করেছে তাদের ব্যবহারকারীদের জন্যে। প্রথমেই আসবে আপনার অ্যাডের লক্ষ্য নির্ধারণের ব্যাপারটি। আপনি এই অ্যাড দিয়ে আসলে আপনার কোন লক্ষ্যমাত্রা অর্জন করতে চান। নিচের ছবিতে দেখুন কি কি অপশন আপনাকে ফেসবুক দিবে।

Screen Shot 2015-12-16 at 4.48.13 PM

Boost Your Posts: যদি সুনির্দিষ্ট কোন পোস্টকে আপনি অ্যাড হিসেবে ব্যবহার করতে চান তাহলে এই লিংকে ক্লিক করুন।

Promote Your Page: যদি আপনি আপনার পেইজের লাইক সংখ্যা বাড়াতে চান তাহলে এই লিংকে ক্লিক করুন।

Send Your People To Your Website: যদি আপনি চান অনেক মানুষ আপনার ওয়েবসাইটে ভিজিট করবে তবে ফেসবুক সেভাবেই আপনার অ্যাড দেখাবে।

Increase conversions on your website: আপনি যদি চান ফেসবুক থেকে আপনার ভিজিটরদেরকে অর্ডার কনফার্মেশন পেইজ পর্যন্ত নিয়ে যাবেন তবে ফেসবুক এর এই ফিচারটি অ্যাড করে দিতে পারেন।

এই কয়টি ফিচারই আসলে ইকমার্স বিজনেস এর জন্য সবচেয়ে দরকারি এবং গুরুত্বপূর্ণ।

 

ফেসবুকের অ্যাড কাকে দেখাতে চান আপনি? 

ক্যাম্পেইন সিলেক্ট করার পর আপনার পরের কাজ হল অডিয়েন্স নির্বাচন করা।

Screen Shot 2015-12-16 at 5.17.12 PM

কোন দেশের লোকজন আপনার টার্গেটেড কাস্টমার? কিংবা কোন শহর? আপনার পণ্য কোন বয়সী ক্রেতাদের জন্য প্রযোজ্য? আপনি কি শুধু ছেলেদের পোশাক বিক্রি করেন নাকি মেয়েদের পোশাক বিক্রি করেন? এইসব প্রশ্নের উত্তর আপনি ঠিক করে দিবেন এই সেকশনে।  যদি আপনি মেয়েদের পোষাক বিক্রি করে থাকেন তবে Gender এ Women সিলেক্ট করে দিন।  কোন ভাষাভাষী লোকজন আপনার এই পোস্ট দেখবে সেটিও আপনি নির্বাচন করে দিতে পারেন। আর ফেসবুক দিচ্ছে আরও অ্যাডভান্সড অডিয়েন্স নির্বাচন এর সুযোগ। ব্যবহারকারীর বিহেভিয়ার প্যাটার্ণ, ইন্টারেস্ট প্যাটার্ণ দেখে তাদেরকেও আপনি নির্বাচন করে নিতে পারেন আপনার অ্যাডের জন্য।

 

কত টাকা খরচ হবে একটি অ্যাড দিতে? 

কোন একটি অ্যাডে কত টাকা খরচ হবে সেটি নির্ভর করে আসলে আপনার অডিয়েন্স নির্বাচনের উপর। সাথে আপনার কত বাজেট সেটাও নির্ভর করে। আপনি দুইরকম পরিকল্পনা করতে পারেন; একটি হল Daily Budget এবং আরেকটি Lifetime Budget। যদি আপনি চান আপনার অ্যাড টানা চলতে থাকবে কয়েকদিনের জন্য তাহলে Daily Budget সিলেক্ট করে দিতে পারেন। আর যদি চান নির্দিষ্ট কিছু সময়ের জন্যে চলবে তবে Lifetime Budget সিলেক্ট করে দিতে পারেন।  বর্তমানে আপনি ন্যূনতম ১ ডলার খরচ করতে পারেন দৈনিক। আপনার পোষ্ট কতজন লোক দেখবে সেটি নির্ভর করে আপনার বাজেট, অডিয়েন্স নির্বাচনের উপরে। বাজেট ঠিক করে দেয়ার পরে আপনার কাজ হবে অ্যাডটি কত সময় ধরে সক্রিয় থাকবে সেই সময়টি ঠিক করে দেওয়া।

 

সবশেষে

নিচের প্যানেলে দেখে নিন আপনার অ্যাডটি ডেস্কটপ নিউজ ফিড, মোবাইল নিউজ ফিড, কিংবা ডেস্কটপ এর রাইট সাইড কলামে কেমন দেখাবে। সমীক্ষায় দেখা গিয়েছে, মোবাইলের পোষ্ট ডেস্কটপের পোস্টের চেয়ে অনেক বেশী কার্যকরি। তাই আপনার ওয়েবসাইটটি মোবাইল ফ্রেন্ডলি হওয়া উচিত। আপনারা যারা Storrea দিয়ে স্টোর তৈরি করেছেন, তারা এদিক দিয়ে ভাগ্যবান কারণ Storrea Theme গুলো সবই মোবাইল ফ্রেন্ডলি। ফেসবুকের আছে নিজস্ব কিছু ইমেজ পলিসি। আপনাকে সেগুলোও মাথায় রাখতে হবে। ছবির সাইজ যদি ফেসবুকের রিকমেন্ডেড সাইজের সাথে না মিলে তবে আপনার অ্যাডের রিচও ক্ষতিগ্রস্ত হতে পারে। আর ইমেজের উপর যদি টেক্সট দিতে চান তবে কোনভাবেই ২০% এর বেশী টেক্সট দিবেন না। ফেসবুক আপনাকে এই অ্যাডই পোস্ট করতে দিবেনা।

আপনার অ্যাড সাবমিশনের পর অ্যাড অ্যাপ্রুভ করবে ফেসবুক। ফেসবুক খুব তাড়াতাড়িই তাদের রিভিউ জানিয়ে দেয় সাধারণত। যদি অ্যাড অ্যাপ্রুভড হয় তবে আপনি নোটিফিকেশন পাবেন আর যেকোন সময় আপনার অ্যাড এর রেজাল্ট ও রিপোর্ট দেখতে চলে যান অ্যাডস ম্যানেজার এ।

 

বিজয়ের মাসে স্টোরিয়ার ফেসবুক অ্যাড অফার!!!

স্টোরিয়াতে এই ডিসেম্বর মাসজুড়েই আছে একটি বিশেষ অফার। স্টোরিয়াতে যেকোন পেইড প্ল্যানে সাবসক্রাইব করলেই পাচ্ছেন ১০ ডলার এর ফেসবুক অ্যাড দেয়ার সুবিধা। ক্রেতাদের কে আপনার অনলাইন স্টোরে নিয়ে যাওয়ার জন্য এই ফেসবুকে অ্যাডের কোন বিকল্প নেই। তবে আর বসে থাকা কেন? আজই তৈরি করুন নিজের হাতে আপনার নিজের অনলাইন স্টোর আর ফেসবুকে স্টোরের  অ্যাড প্রমোশন চালিয়ে বাগিয়ে নিন নতুন নতুন কাস্টমার।

(Visited 922 times, 1 visits today)
0

Comments