ই-কমার্স ব্যবসা বর্তমান সময়ের সব চাইতে জনপ্রিয় এবং সহজতর কেনাকাটার মাধ্যম। কেউ কেউ এই ব্যবসায় শখের বশে নেমে পড়েন আবার কেউ জীবিকার সন্ধানে। স্বল্প পুঁজিতে ব্যবসা শুরু করা যায় এই একটা কথার বশবর্তী হয়ে অনেকেই এ ব্যবসায় নেমে পড়ছেন। তবে এই ব্যবসা পরিচালনা করার ক্ষেত্রে বেশ কিছু কৌশল অবশ্যই আপনাকে জানতে হবে।

যেহেতু আপনি ই-কমার্স ব্যবসা করছেন কাজেই আপনার ব্যবসার সব চাইতে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে আপনার ওয়েবসাইট। Storrea তে আপনার ওয়েবসাইটের সমাধান তো হলো। এবার ক্রেতাকে কিভাবে আপনার ওয়েবসাইটে নিয়ে আসবেন এই প্রশ্ন অনেকের মাথায় আসতে পারে, কিভাবে ওয়েবসাইট থেকে বিক্রয় বাড়াবেন সেই প্রশ্নও আসতে পারে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কি কি উপায়ে আপনার ওয়েবসাইট এর মাধ্যমে বিক্রয় বাড়ানো যায়।

ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি বাড়ানোর প্রথম এবং প্রধান সমাধান হলো ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসা। আপনার ওয়েবসাইটে যদি ভিজিটরই না আনতে পারেন তাহলে ক্রেতাদের কাছে আপনার পণ্য বা সেবা নিয়ে আপনি পৌঁছাতে পারবেন না। কাজেই ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি বাড়ানোর জন্য ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসার কোনো বিকল্প নেই।

 

লিংক শেয়ার

আপনার ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসার জন্য একটি কাজ আপনাকে অবশ্যই করতে হবে, “লিংক শেয়ার”। ভিজিটরদের আপনার ওয়েবসাইট সম্পর্কে যত বেশি জানাতে পারবেন ভিজিটরদের সংখ্যা সমানুপাতিক হারে বাড়তে থাকবে। আর ভিজিটর যত বাড়বে বিক্রয়ও ততো বাড়বে। তবে লিংক শেয়ার কোথায় করবেন কিভাবে করবেন সেটা জানাটাও আবশ্যক। কারন আপনার টার্গেট কাস্টমারদের কাছে যদি আপনি আপনার ওয়েবসাইটের লিংক শেয়ার না করতে পারেন তাহলে আশানুরূপ ফলাফল পাবেন না। এজন্য আপনাকে আগে খুঁজে বের করতে হবে আপনার টার্গেট কাস্টমাররা কোথায় সব চেয়ে বেশি থাকে। চলুন দেখে নেওয়া যাক লিংক শেয়ারিং এর কিছু মাধ্যম।

share

  • সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে লিংক শেয়ার ঃ তথ্য প্রযুক্তির এই যুগে মানুষ প্রয়োজন অপ্রয়োজনে সামাজিক যোগাযোগের মাধ্যম গুলোতে খুব সক্রিয় এটা হয়তো কারোরই অজানা নয়। Facebook, Twitter, Google+, Pinterest, Instagram, LinkedIn এর মত সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে বর্তমান সময়ে সব চাইতে বেশি সংখ্যক ব্যবহার কারী অবসর সময় পার করে থাকেন। যেহেতু আপনি ই-কমার্স ব্যবসা করছেন কাজেই আপনার কাস্টমার তারাই যারা ইন্টারনেট ব্যাবহারকারী এবং এসব সামাজিক যোগাযোগের মাধ্যম গুলোতে লম্বা সময় কাটান। এজন্য যতটা সম্ভব ফেইসবুক সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে আপনার ওয়েব লিঙ্কটি শেয়ার করুন।
  • ইমেইলে লিংক শেয়ার ঃ সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে প্রচার প্রচারণার পাশাপাশি লিংক শেয়ার করার আরেকটি ফলপ্রসূ এবং গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে ইমেইল মার্কেটিং বা ইমেইলের মাধ্যমে আপনার ওয়েবসাইটের লিংক শেয়ার করা। ইমেইল আইডি হচ্ছে যেকোনো ইন্টারনেট ব্যবহার কারীর পাওয়ার হাউজ। কাজেই নিয়মিত যদি ব্যবহারকারীদের নিউজলেটার বা অন্যান্য গুরুত্বপূর্ণ অফার, প্রোমোশন ইমেইল করে পাঠানো যায় তাহলে ওয়েবসাইটের ভিজিটর এবং বিক্রয় উভয়ই বাড়ানো সম্ভব।

 

উন্নত গ্রাহক সেবা

লিংক শেয়ার বা মার্কেটিং এর মাধ্যমে আপনি ওয়েবসাইটে ভিজিটর তো আনতে পারবেন কিন্তু গ্রাহককে ধরে রাখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে উন্নত গ্রাহক সেবা। একজন ক্রেতা যেন আপনার পন্য এবং সেবা পেয়ে সন্তুষ্ট থাকে সেই বিষয়টা সব সময় নিশ্চিত করাটা জরুরি। গতানুগতিক ব্যাবসার সঙ্গে ই-কমার্স ব্যাবসার গ্রাহক সেবার সঙ্গে ওয়েবসাইটটি ত্রুটি মুক্ত রাখাটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। Storrea তে গ্রাহক সেবার দুশ্চিন্তা থেকে আপনি মুক্তি পাবেন এবং যা আপনার ব্যবসাকে এগিয়ে নিতে সহায়তা করবে।

অর্ডার পদ্ধতি বোধগম্য এবং সহজতর রাখা

ক্রেতাকে ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে পন্য অর্ডারে উদ্বুদ্ধ করার জন্য একটি ভালো এবং কার্যকরি উপায় হচ্ছে ওয়েবসাইটে অর্ডার পদ্ধতি সহজতর করা। একটি পণ্যের অর্ডার করতে যদি অনেক তথ্য ক্রেতাকে প্রদান করতে হয়, সেক্ষেত্রে ক্রেতা ওয়েবসাইটের মাধ্যমে অর্ডার করার প্রতি অধিকাংশ ক্ষেত্রেই বিরূপ মনোভাব পোষণ করেন। Storrea তে পণ্য অর্ডার করার পদ্ধতি যেহেতু খুবই সহজ কাজেই আপনার বিক্রয় বৃদ্ধির জন্য Storrea তে অতিরিক্ত সুবিধা ভোগ করতে পারবেন।

যত বেশি সম্ভব সহজ পেমেন্ট পদ্ধতি রাখা

ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি বাড়ানোর ক্ষেত্রে সব চাইতে লক্ষণীয় একটি বিষয় হচ্ছে পেমেন্ট মেথড। আপনার ওয়েবসাইটে বিভিন্ন পেশার বিভিন্ন শ্রেনীর ক্রেতারা এসে অর্ডার করবে। কিন্তু সেই অর্ডার তখনই সম্পন্ন হবে যখন ক্রেতা আপনার ওয়েবসাইটে পেমেন্ট সফলভাবে পরিশোধ করতে পারবেন। কাজেই আপনার যদি ওয়েবসাইটে সব ধরনের পেমেন্ট গ্রহণের ব্যবস্থা না থাকে তাহলে ক্রেতারা আপনার ওয়েবসাইট থেকে পন্য কিনতে নিরুৎসাহিত হবেন। Storrea তে আপনি পেমেন্ট গেটওয়ের সমাধান পাবেন আমাদের বিল্ট-ইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে। কাজেই পেমেন্ট সমস্যার সমাধানেও Storrea আপনার জন্য আশীর্বাদ স্বরূপ।

মানসম্মত কন্টেন্ট রাখা

সব শেষে সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মান সম্পন্ন কন্টেন্ট। ক্রেতাকে আপনার ওয়েবসাইটে বার বার নিয়ে আসার জন্য এবং ক্রেতার কাছে আপনার ওয়েবসাইটটি আকর্ষণীয় ভাবে উপস্থাপন করার জন্য মান সম্পন্ন কন্টেন্ট এর কোনো বিকল্প নেই। আপনার ওয়বসাইটে থাকা প্রতিটি পণ্যের ছবি, বর্ণনা, ব্যানার, আর্টিকেল সহ সব ধরনের কন্টেন্ট খুবই সহজ, পরিচ্ছন্ন এবং আকর্ষনীয় করে তুলতে পারলে ক্রেতা বার বার আপনার ওয়েবসাইটে আসবে এবং আপনার বিক্রয়ের হারও বাড়বে।
উপরের সব গুলো বিষয়ের সহজ সমাধান আপনি পাবেন Storrea তে, একই ছাতার নিচে। তাহলে আর দেরি কেন? আজই Storrea তে আপনার ই-কমার্স ওয়েবসাইটটি চালু করুন খুব সহজেই, স্বল্প সময়ে। ই-কমার্সে যাত্রা শুরু হোক আপনারও।

(Visited 829 times, 1 visits today)
1

Comments