দিন বদলের সঙ্গে সঙ্গে কঠিন থেকে কঠিনতর কাজগুলো সহজ থেকে সহজতর হয়ে উঠেছে। ই-কমার্স ব্যবসা শুরু করতে গিয়ে সব চেয়ে বেশি বেগ পেতে হয় আপনাকে ওয়েবসাইট তৈরী করতে এবং সাজাতে। Storrea বাংলাদেশে এই প্রথম আপনার সেই সব সমস্যার দ্রুততম সমাধান নিয়ে এসেছে। হ্যাঁ, মাত্র কয়েক মিনিটের মধ্যেই আপনি Storrea তে ডিজাইন করে ফেলতে পারবেন আপনার ই-কমার্স ওয়েবসাইট। তবে চলুন জেনে নেই কিভাবে Storrea তে কয়েক মিনিটের মধ্যেই একটি ই-কমার্স ওয়েবসাইট চালু করতে হয় এবং সুন্দর ভাবে সাজাতে হয়।

Storrea তে ই-কমার্স ওয়েবসাইট চালু করার নিয়মাবলিঃ

প্রথম ধাপঃ প্রথমেই আপনার ওয়েব ব্রাউজারের এড্রেস বার এ গিয়ে Storrea এর ওয়েব এড্রেস (www.storrea.com) এ ভিজিট করুন। হোমপেজের ব্যানার অংশে থাকা টেক্সট বক্সে (যেখানে “Store Name” বক্সটি রয়েছে) আপনার স্টোরের নাম লিখে “Create Now” বাটনে ক্লিক করুন।

 

ss1

দ্বিতীয় ধাপঃ এরপর আপনার ব্রাউজার স্ক্রিনে একটি সাইন আপ ফর্ম সম্বলিত নতুন পেজ প্রদর্শন করা হবে। এখানে আপনার স্টোরের নাম, ইমেইল এড্রেস, পাসওয়ার্ড, মোবাইল নম্বর এবং ব্যবসার ধরন প্রদান করুন। এবং আপনি এই ইতিমধ্যে ই-কমার্স ব্যবসা শুরু করেছেন কিনা তার সঠিক উত্তর ড্রপ ডাউন উত্তরের লিস্ট থেকে নির্বাচন করুন। নিচে থাকা চেক বক্সে মার্ক করে আপনি রোবোটিক আচরন করছেন না সেটা নিশ্চিত করে “Create My Store” বাটনে ক্লিক করুন।

 

ss2

তৃতীয় ধাপঃ ব্যাস তৈরী হয়ে গেল আপনার ই-কমার্স ওয়েবসাইট মূহুর্তের মধ্যেই। এই ধাপে আপনার ব্রাউজার স্ক্রিনে একটা অভিনন্দন পেজ প্রদর্শন করবে। তার ঠিক নিচেই আপনার নতুন স্টোরের ওয়েব লিংক এবং এডমিন প্যানেলের লিংক প্রদর্শিত হবে। আপনার ইমেইল একাউন্ট থেকে ইমেইল এড্রেস ভেরিফিকেশন করলেই আপনার স্টোর এডমিন প্যানেলটি একটিভেট হয়ে যাবে। ইমেইল ভেরিফিকেশনে ব্যর্থ হলে ৭ দিনের মধ্যে আপনার স্টোরটি ডিলিট হয়ে যাবে। ইমেইল ভেরিফিকেশন হয়ে গেলে স্টোর এডমিন লিংকটিতে ক্লিক করে স্টোর এডমিন প্যানেলে ভিজিট করুন।

ss3

 

আপনার স্টোর লিংক হিসেবে Storrea আপনাকে বিনামূল্যে একটি স্বতন্ত্র সাব-ডোমেইন প্রদান করবে (Ex. yourstore.storrea.com) । আপনি চাইলে আপনার নিজস্ব ডোমেইনও (Ex. yourstore.com) আপনার ওয়েবসাইটের এড্রেস হিসেবে ব্যবহার করতে পারবেন।

Storrea তে ওয়েবসাইট সাজানোর নিয়মাবলিঃ

 

Storrea তে আপনার ওয়েবসাইট তো তৈরী হয়ে গেল, এবার সেটাকে আকর্ষণীয় ভাবে সাজানোর বা ডিজাইন করার পালা। আপনি জেনে খুশি হবেন Storrea তে আপনার ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন করতে আপনাকে কোনো ওয়েব ডিজাইনার, ডেভলপার বা প্রোগ্রামার হতে হবে না। আপনার যদি কোডিং এর উপর নূন্যতম জ্ঞানও না থাকে তাহলেও আপনি খুব সহজেই Storrea তে আপনার ওয়েবসাইটটি আকর্ষণীয় রূপে ডিজাইন করতে পারবেন। তো চলুন কয়েকটি ধাপে দেখে নেওয়া যাক কিভাবে Storrea তে সাজাবেন আপনার ই-কমার্স ওয়েবসাইটটি।

 

 

article-4

 

প্রথম ধাপঃ Storrea তে আপনার সদ্য চালু করা ওয়েবসাইটটির এডমিন প্যানেলের ড্যাশবোর্ডে যান। এডমিন প্যানেলের উপরেই একটা নেভিগেশন মেনু বার দেখতে পারবেন এবং নিচে কিছু টাস্ক এর গ্রিড ভিউ দেখতে পাবেন। অর্থাৎ এই কাজ গুলো সঠিক ভাবে সম্পন্ন করতে পারলেই আপনার ওয়েবসাইট পন্য বিক্রয় করার জন্য প্রস্তুত হয়ে যাবে। প্রথমেই সবার প্রথমে থাকা টাস্ক অর্থাৎ “General Setting” অপশনে যেতে হবে স্টোরটিকে কনফিগার করার জন্য। এই জেনারেল সেটিং পেজের প্রথম অংশে আপনার স্টোরের নাম, কোম্পানীর নাম, ইমেইল এড্রেস, মোবাইল নম্বর, ঠিকানা, কারেন্সী এবং প্রতিটি পেজে কতগুলো পন্য প্রদর্শিত হবে সে সমস্ত তথ্য নির্ভুলভাবে প্রদান করুন। দ্বিতীয় অংশটি মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও এর জন্য। এখানে হোমপেজ এর মেটা টাইটেল, মেটা কিওয়ার্ডস এবং মেটা ডেস্ক্রিপশন প্রদান করুন এবং “Save Changes” বাটনে ক্লিক করুন এবং ড্যাশবোর্ডে ফিরে আসুন।

article-5

 

দ্বিতীয় ধাপঃ ড্যাশবোর্ডে পরবর্তী টাস্ক হিসেবে থিম কাস্টমাইজেশন প্রদর্শিত হবে। থিম কাস্টমাইজেশন পেজে আপনার স্টোরের লোগো (১৬০x৬০ পিক্সেল), ফ্যাভিকন (১৬x১৬ পিক্সেল), স্লাইড ব্যানার (২০৪০x৭৬০ পিক্সেল) এবং আপনার স্টোরের ফেইসবুক পেজ, টুইটার একাউন্ট, গুগল প্লাস পেজ, পিন্টারেস্ট একাউন্টের লিংক প্রদান করে “Update Theme” বাটনে ক্লিক করুন এবং ড্যাশবোর্ডে ফিরে আসুন।

article-6

 

তৃতীয় ধাপঃ ড্যাশবোর্ডে পরবর্তী যে টাস্কটি প্রদর্শিত হবে তা হচ্ছে থিম পরিবর্তনের জন্য। Storrea বিনামূল্যে আপনাকে শুধু মাত্র ডিফল্ট থিমটিই প্রদান করবে। কাজেই যদি আপনি Storrea থেকে নতুন থিম কিনে থিম পরিবর্তন করতে না চান, তাহলে এই টাস্কটি এড়িয়ে যান এবং পরবর্তী টাস্কটি অনুসরণ করুন। পরবর্তী টাস্ক প্রোডাক্ট ক্যাটেগরি যুক্ত করা সংশ্লিষ্ট। “Product Category” পেজ এ ভিজিট করুন এবং আপনার পন্যের ধরন অনুসারে ক্যাটেগরি এবং সাব-ক্যাটেগরি গুলো তৈরী করে নিন এবং পুনরায় ড্যাশবোর্ডে ফিরে আসুন।

article-7

 

চতুর্থ ধাপঃ পরবর্তী টাস্কটিতে আপনার ওয়েবসাইটে পণ্য আপলোড করার নির্দেশনা থাকবে। নির্দেশনা অনুসারে প্রোডাক্ট পেজে ভিজিট করে নতুন একটি পন্য এড করুন। নির্দিষ্ট স্থান গুলোতে পন্যের নাম, ছবি, বর্ননা, ক্যাটেগরি, পরিমান, ওজন, এসকেইউ, এট্রিবিউটস, মেটা টাইটেল, মেটা কিওয়ার্ডস, মেটা ডেস্ক্রিপশন সহ সকল তথ্য সঠিক ভাবে প্রদান করে সেভ করুন। একই ভাবে আপনার ওয়েবসাইটে সব গুলো পন্য যুক্ত করুন এবং পুনরায় ড্যাশবোর্ডে ফিরে আসুন।

article-12

 

পঞ্চম ধাপঃ পরবর্তী টাস্কে স্টোরফ্রন্ট নেভিগেশন কনফিগার করার নির্দেশনা দেওয়া হবে। এই স্টোরফ্রন্ট নেভিগেশনই আপনার ওয়েবসাইটের মেনুবার। “Storefront Navigation” সেটিংস থেকে মেনুবারে আপনি কি কি পেজ (Ex. Home, Products, About Us, Contact Us, Terms & Conditions etc.) প্রদর্শন করতে চান তা নির্বাচন করুন এবং আপনার কনফিগারেশন সেভ করুন  এবং ড্যাশবোর্ডে ফিরে আসুন।

article-8

 

ষষ্ঠ ধাপঃ পরবর্তী টাস্কে শিপিং মেথড কনফিগার করার নির্দেশনা দেওয়া হবে। অর্থাৎ আপনি কি কি পণ্য ডেলিভারির মেথড ব্যবহার করতে চান আপনার ই-কমার্স ওয়েবসাইটের জন্য তা নির্বাচন করতে হবে। Storrea তে Free Shipping, Store Pick Up এবং Standard Shipping এই তিনটি শিপিং মেথডই রয়েছে। আপনি আপনার চাহিদা মত শিপিং মেথড অথবা সবগুলো মেথডই এক্টিভ এবং কনফিগার করতে পারবেন। শিপিং মেথড এক্টিভেশন সম্পন্ন করে পুনরায় ড্যাশবোর্ডে ফিরে আসুন।

article-9

 

সপ্তম ধাপঃ এই টাস্কে পেমেন্ট মেথড এক্টিভেট করার নির্দেশনা দেওয়া হবে।  Storrea পেমেন্ট মেথডে আপনি Storrea bKash Payment এবং Cash On Delivery এই দুটি অপশন পাবেন। আপনার প্রয়োজনীয় পেমেন্ট মেথডটি অথবা সবগুলো মেথডই আপনি এক্টিভ করতে পারবেন। পেমেন্ট মেথড এক্টিভেশন সম্পন্ন হলে পুনরায় ড্যাশবোর্ডে ফিরে আসুন এবং পরবর্তী ধাপ অনুসরণ করূন।

article-11

 

অষ্টম ধাপঃ এই টাস্কের মধ্যে দিয়েই মূলত প্রাথমিক ভাবে আপনার Storrea তে তৈরী করা ই-কমার্স ওয়েবসাইটের সাজানোর কাজ সম্পন্ন হয়ে যাবে। এখানে About  Us, Terms & Conditions সহ অন্যান্য সকল পেজের কন্টেন্টগুলো আপডেট করার নির্দেশনা দেওয়া হবে পেজ ম্যানেজার সেটিংস থেকে। পেজ ম্যানেজার থেকে সব গুলো পেজের টাইটেল, বর্ননা, মেটা টাইটেল, মেটা ডেস্ক্রিপশন, মেটা কিওয়ার্ডস সঠিক ভাবে প্রদান করে “Save Page” বাটনে ক্লিক করুন। নতুন পেজ যুক্ত করতে চাইলে একই পদ্ধতি অনুসরণ করুন।

article-10

ব্যাস সাজানো হয়ে গেল Storrea তে আপনার ই-কমার্স ওয়েবসাইট। এবার আপনার ওয়েবসাইটে পন্য আপডেট করতে থাকুন এবং বিক্রয় শুরু করুন। দ্রুততম সময়ে একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরী হয়ে গেল কোনো প্রকার প্রোগ্রামিং বা কোডিং ছাড়াই। আর Storrea এর ব্যবস্থাপনাও খুবই সহজ। তো আপনার অনলাইন ব্যবসার যাত্রা শুরু হোক Storrea তেই।

(Visited 4,161 times, 1 visits today)
6

Comments